সাড়ে ৪ বছর পর দেশে ফিরলেন ছোমাইরা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক বেনাপোল (যশোর)
প্রকাশিত: ০৯:০৮ পিএম, ০৭ আগস্ট ২০১৯

কাজের প্রলোভনে সাড়ে চার বছর আগে সীমান্তের অবৈধপথে ভারতে পাচার হওয়া ছোমাইরা খাতুন (৩০) নামে এক বাংলাদেশি নারীকে ভারত সরকারের দেয়া বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে ফেরত দিয়েছে ভারতীয় পুলিশ। ফেরত আসা ছোমাইরা খাতুন যশোরের মনিরামপুর থানার রাজগঞ্জ এলাকার মৃত কাদেরের মেয়ে।

বুধবার সন্ধ্যা ৬টায় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ নারীকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের হাতে হস্তান্তর করে। লাইট হাউজ নামের একটি এনজিও সংস্থা তাকে পরিবারের কাছে পৌঁছে দিতে নিজেদের জিম্মায় নিয়েছেন।

লাইট হাউজ যশোর শাখার ইনচার্জ আনিসুজ্জামান ও বেনাপোলের ইনর্চাজ মানসুরা খাতুন জানান, সংসারে অভাব-অনটনের কারণে সাড়ে ৪ বছর আগে তিনি দালালের খপ্পরে পড়ে সীমান্তের অবৈধপথে ভারতে যান। অবৈধ অনুপ্রবেশের অভিযোগে মাদ্রাজে (চেন্নাই) ভারতীয় পুলিশ তাকে আটক করে। সেখান থেকে মাদ্রাজের সোস্যাল সার্ভিস ইমারেল রিচার্ড রাইটনাউ ফাউন্ডেশন নামের একটি এনজিও তাকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে বিশেষ ট্রাভেল পারমিট আইনে তাদের দেশে ফেরার ব্যবস্থা করা হয়। এখান থেকে নিয়ে প্রথমে যশোরে তাদের নিজস্ব শেল্টার হোমে রাখা হবে পরে অভিভাবকের কাছে হস্তান্তর করা হবে বলে জানান তিনি।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল বাশার জানান, কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে লাইট হাউজ এনজিওর হাতে তুলে দেয়া হয়েছে।

জামাল হোসেন/এমএএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।