বাড়ছেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, কিট সংকট

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফেনী
প্রকাশিত: ০৪:২৯ পিএম, ০৫ আগস্ট ২০১৯

ফেনীতে বেড়েই চলছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। জেলার বিভিন্ন হাসপাতালে প্রতিদিন ১৫-২০ জন এডিস মশাবাহিত জীবাণু নিয়ে ভর্তি হচ্ছেন। সর্বশেষ রোববার দুপুর থেকে সোমবার দুপুর পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়ে নতুন ১৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, জুলাই মাসের শুরুর দিক থেকে এ পর্যন্ত ২৫০ শয্যার ফেনী জেনারেল হাসপাতালে ১৪৬জন ডেঙ্গু আক্রান্ত রোগী এডিস মশার জীবাণু নিয়ে ভর্তি হয়। এদের মধ্যে ৬৯ জন ডেঙ্গু রোগী সুস্থ হলেও উন্নত চিকিৎসার জন্য ১৪ জনকে ঢাকায় প্রেরণ করা হয়েছে। সোমবার বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত এ হাসপাতালের পুরাতন ভবনের ৩ নম্বর ওয়ার্ডে ৬৩ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন।

সূত্র আরও জানায়, এখন পর্যন্ত ফেনীতে আক্রান্ত ছয়জন রোগী পাওয়া গেছে। বাকিরা ঢাকা থেকে ডেঙ্গুর জীবাণু নিয়ে ফেনী এসে চিকিৎসা নিয়েছেন।

ডেঙ্গু প্রতিরোধে সচেতনা সৃষ্টিতে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও পৌরসভাসহ সরকারি ও বেসরকারি পর্যায়ের প্রতিষ্ঠান র্যালি, লিফলেট বিতরণ, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে সভা-সমাবেশ, শহরে র্যালি, আলোচনা সভাসহ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে আসছে। ফেনী পৌরসভার উদ্যোগে ড্রেনসহ আশপাশ পরিষ্কার, জমে থাকা পানি অপসারণ, মশা নিধন ওষুধ ছিটানো হয়েছে।

এদিকে ফেনীতে ডেঙ্গু আক্রান্ত রোগীদের পরীক্ষার জন্য কিট সংকট রয়েছে বলে জানিয়েছেন ফেনী জেলা প্রাইভেট হাসপাতাল মালিক সমিতির সভাপতি হারুন অর রশিদ। পর্যাপ্ত কিট সরবরাহ থাকলে পরীক্ষা-নিরীক্ষার জন্য কোনো ভোগান্তির মধ্যে পড়তে হবে না রোগীদের।

তিনি আরও জানান, ডেঙ্গু প্রতিরোধে ফেনীতে বেসরকারি হাসপাতাল মালিক সমিতির এক জরুরি সভায় আক্রান্ত রোগীদের পরীক্ষায় সর্বোচ্চ ৫শ টাকা ও হাসপাতালে ভর্তিকৃত রোগীদের বিলের ওপর ৫০ শতাংশ ছাড় ঘোষণা করা হয়েছে।

ফেনী জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. আবু তাহের পাটোয়ারী কিট সংকটের কথা জানিয়ে বলেন, হাসপতালে ডেঙ্গু আক্রান্তদের সকল পরীক্ষা-নিরীক্ষা বিনামূল্যে করা হচ্ছে। যেভাবে রোগীর সংখ্যা দিন দিন বাড়ছে সেভাবে কিট আসছে না। তবে হাসপাতালে ডেঙ্গু রোগীদের সকল প্রকার ওষুধ ও মশারি দেয়া হয়েছে।

এ বিষয়ে ফেনীর সিভিল সার্জন ডা. নেয়াতুজ্জামান বলেন, সরকার ডেঙ্গু আক্রান্ত রোগীদের বিনামূল্যে চিকিৎসা প্রদানের নির্দেশ দিয়েছেন এবং বেসরকারি হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষা সর্বোচ্চ ৫শ টাকা ও ভর্তিকৃত রোগীদের ৫০ শতাংশ ছাড় দেয়া হবে। কোনো রোগী এ সেবা থেকে বঞ্চিত হলে সরাসরি তাকে জানানোর অনুরোধ জানান তিনি।

২৫০ শয্যা বিশিষ্ট ফেনী জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক বিধান চন্দ্র সেন গুপ্ত বলেন, সরকারি নির্দেশনা মোতাবেক ডেঙ্গু আক্রান্তরা সব ধরণের সুযোগ-সুবিধা পাচ্ছেন।

রাশেদুল হাসান/আরএআর/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।