নারায়ণগঞ্জে শিপইয়ার্ডে বার্জ বিস্ফোরণে শ্রমিক নিহত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৬:৫৩ পিএম, ০৩ আগস্ট ২০১৯

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মেঘনা শিল্পাঞ্চল এলাকার একটি শিপইয়ার্ডে বার্জ বিস্ফোরণে সাব্বির নামে এক শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছে আরও তিন শ্রমিক। তাদের আশঙ্কাজনক অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

শনিবার দুপুরে উপজেলার মেঘনাঘাট এলাকায় আনন্দ গ্রুপের ‘আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড স্লিপওয়েজ লিমিটেড’ নামক শিপইয়ার্ডে এ ঘটনা ঘটে।

নিহত সাব্বির উপজেলার ইসলামপুর গ্রামের শহিদুল্লাহর ছেলে। ঘটনার সময় নিহতের বড় ভাই রবিন আহত হন। এছাড়াও আহত হয়েছেন ইসলামপুর আদর্শ গ্রামের কুদ্দুসের ছেলে সোহেল ও গঙ্গানগর গ্রামের রফিউল্লাহর ছেলে নাজির হোসেন।

সোনারগাঁ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান জানান, উপজেলার মেঘনা শিল্পাঞ্চল এলাকায় আনন্দ গ্রুপের ‘আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড স্লিপওয়েজ লিমিটেড’ নামে শিপইয়ার্ডে শনিবার দুপুরে নির্মাণাধীন জাহাজের বার্জ হঠাৎ বিস্ফোরিত হয়ে চার শ্রমিক আহত হয়। এ সময় ঘটনাস্থলে মারা যান সাব্বির। আহতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। আহতদের মধ্যে রবিনের অবস্থা আশঙ্কাজনক।

তিনি আরও বলেন, শ্রমিকদের অভিযোগ গত ৩১ জুলাই ক্রেন ছিঁড়ে পড়ে ফারুক হোসেন (২৮) নামে এক শ্রমিক নিহত হন। তবে বিষয়টি ধামাচাপা দেয় শিপইয়ার্ড কর্তৃপক্ষ। অভিযোগের ভিত্তিতে জিজ্ঞাসাবাদের জন্য আনন্দ শিপইয়ার্ডের অ্যাডমিন অফিসার সাইদুল ইসলামকে আটক করা হয়েছে। এ ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক বাচ্চু মিয়া বলেন, রবিনকে বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। তার শরীরের ৯৫ ভাগ পুড়ে গেছে। অন্যদের চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড স্লিপওয়েজ লিমিটেডের ম্যানেজার মাহবুবর রহমান বলেন, আমরা একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের সঙ্গে দৈনিক মজুরি ভিত্তিতে শ্রমিক সাপ্লাইয়ের চুক্তি করেছি। আমরা কোনো শ্রমিককে সরাসরি নিয়োগ দেইনি। ওই প্রতিষ্ঠানের চুক্তিতে শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি স্পষ্ট লেখা রয়েছে। শ্রমিক নিহতের ঘটনা খুবই দুঃখজনক। আমরা ঠিকাদারী প্রতিষ্ঠানের সঙ্গে কথা বলে ক্ষতিপূরণ দেয়ার চেষ্টা করবো।

শাহাদাত হোসেন/আরএআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।