৬০ বছর পর পৈত্রিক সম্পত্তি ফিরে পেলেন দুই বোন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ২৭ এপ্রিল ২০১৯

আদালতের নির্দেশে দীর্ঘ ৬০ বছর পর পৈত্রিক সম্পত্তি ফিরে পেয়েছেন দুই বোন জহুরা খাতুন ও সূর্য্য বানু। শনিবার দুপুরে সিরাজগঞ্জের সলঙ্গা থানার ঘুরকা গ্রামে সুকুমার গংদের দখলে থাকা সম্পত্তি থেকে বাড়িঘরসহ সব স্থাপনা উচ্ছেদ করে মামলার বাদী মৃত জহুরা খাতুন ও জীবিত সুর্য্য বানুর আত্মীয়-স্বজনদের কাছে তা বুঝিয়ে দেন সিরাজগঞ্জ জজ কোর্টের নাজির মো. ইসমাইল হোসেন।

এ সময় উপস্থিত সলঙ্গা থানার উপ-পরিদর্শক মোস্তাফিজুর রহমান, অ্যাডভোকেট মো. সিরাজুল ইসলাম তরিকুল, অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন, ঘুড়কা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলামসহ বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন।

sirajgong

মামলা সূত্রে জানা যায়, সলঙ্গা থানার ঘুরকা গ্রামের মৃত জুরান উদ্দিন সরকারের দুই মেয়ে মৃত জহুরা খাতুন ও জীবিত সুর্য্য বানুর পৈত্রিক ১২০ শতাংশ ফসলি জমি দীর্ঘ ৬০ বছর ধরে স্থানীয় প্যারিলাল দাসের পুত্র সুকুমার গংরা জোরপূর্বক ভোগ দখল ও চাষাবাদ করতেন। এ নিয়ে একাধিকবার স্থানীয়ভাবে সালিশ বৈঠক হলেও তাতে কোনো সুরাহা হয়নি। ফলে ২০০৫ সালে জহুরা খাতুন বাদী হয়ে সিরাজগঞ্জ জজ কোর্টে সুকুমার গংদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন (মামলা নং-১০৪/২০০৫ইং)।

মামলাটি দীর্ঘদিন চলার পর ২০১৪ সালের ২২ জুন ডিক্রি প্রাপ্ত হয়। এরপর ডিক্রি জারির মোকদ্দমা করেন (মোকদ্দমা নং-৪/২০১৪ইং) বাদী পক্ষ। পরবর্তীতে সুকুমার গংরা সেই জমির জাল দলিল করে তা নিজেদের দাবি করে আদালতে মিথ্যা মামলা দায়ের করেন। এরপর ডিক্রিজারি মোকদ্দমার বিরুদ্ধে উক্ত মোকদ্দমা (১৬৩/২০১৫ইং) গত বছরের (২০১৮সাল) ১০ এপ্রিল খারিজ হয়।

sirajgong

দীর্ঘ ১৪ বছর আদালতে বিভিন্ন শুনানি শেষে ২০১৮ সালের ২৭ এপ্রিল আদালত মামলার বাদী জহুরা গংদের পক্ষে রায় দেয়। পরে আদালতের পক্ষ থেকে শনিবার (২৭ এপ্রিল) সকালে বাদীকে সরজমিনে ১২০ শতাংশ জমির দখল বুঝিয়ে দেয়া হয়।

ইউসুফ দেওয়ান রাজু/এমএমজেড/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।