বাংলাদেশে প্রশিক্ষিত ডুবুরি মাত্র ২৫


প্রকাশিত: ১২:৪৫ পিএম, ০১ সেপ্টেম্বর ২০১৫

বাংলাদেশে ফায়ার সার্ভিসে প্রশিক্ষিত ডুবুরি রয়েছে মাত্র ২৫ জন। এর মধ্যে রংপুর বিভাগে রয়েছে দুইজন। ডাইভিং অপারেটর সংখ্যা অপ্রতুল থাকায় ডুবুরি সংখ্যা বাড়ানো যাচ্ছে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। প্রশিক্ষিত ডুবুরির সংখ্যা বাড়াতে মঙ্গলবার কুড়িগ্রামের ধরলা নদীতে ১২ দিনব্যাপি এক প্রশিক্ষণের আয়োজন করা হয়। এতে রংপুর বিভাগের আট জেলা থেকে ২৬ জন ফায়ারম্যান অংশ নেয়।

বন্যা কবলিত উত্তরাঞ্চলে দক্ষ উদ্ধারকর্মী গড়ে তোলার লক্ষ্যে ওয়াটার রেসকিউ প্রশিক্ষণের আয়োজন করে রংপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স।

প্রশিক্ষণ কর্মসূচির কো-অর্ডিনেটর ও লালমনিরহাট ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক মামুনুর রশীদ জানান, বাংলাদেশে মাত্র ২৫ জন প্রশিক্ষিত ডুবুরি রয়েছে। এর মধ্যে রংপুর বিভাগে রয়েছে মাত্র দুইজন। ডাইভিং অপারেটর সংখ্যা অপ্রতুল থাকায় আমরা ডুবুরি সংখ্যা বাড়াতে পারছি না। এর বিকল্প হিসেবে নদী বহুল এই অঞ্চলে প্রশিক্ষিত উদ্ধারকর্মী গড়ে তোলার জন্য ওয়াটার রেসকিউ প্রশিক্ষণনের আয়োজন করা হয়। এই প্রশিক্ষণ ২৩ আগস্ট রংপুরে শুরু হয়। ৩ সেপ্টেম্বর দিনাজপুরের আত্রাই নদীর রাবার ড্যাম্পে সমাপ্ত হবে। এর মধ্যে আমরা তিস্তা ব্যারেজ, বালাসী ঘাট ও তিস্তা নদীতে প্রশিক্ষণ দিয়েছি।



অন্যদিকে, কুড়িগ্রাম ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক সিরাজুল ইসলাম তরফদার জানান, কুড়িগ্রামে কোনো ডুবুরি বা উদ্ধারকর্মী নেই। বর্তমানে এই প্রশিক্ষণের আওতায় এই জেলা থেকে আটজনকে ওয়াটার রেসকিউ কোর্সের জন্য মনোনীত করা হয়েছে। এর মধ্যে সদর উপজেলা থেকে দুইজন, উলিপুর থেকে দুইজন এবং চিলমারী উপজেলা থেকে চারজন রয়েছেন।

নাজমুল হোসেন/এআরএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।