স্বপ্নপূরণ হতে যাচ্ছে লক্ষাধিক মানুষের


প্রকাশিত: ০৩:৩০ পিএম, ২৯ আগস্ট ২০১৫

ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী উপজেলার ভানোর ইউনিয়নের উপর দিয়ে বয়ে যাওয়া কুলিক নদীর উপর ব্রিজ নির্মাণের মধ্যদিয়ে দীর্ঘদিনের স্বপ্ন পূরণ হতে যাচ্ছে ওই এলাকার মানুষের।

উপজেলার ভানোর ইউনিয়নের রাসের হাট, কলন্দা, হলদিবাড়ি, নেকমরদ, রাণীংকৈল উপজেলা ও নদীর পূর্ব পারে ঠাকুরগাঁও সদর উপজেলার রায়পুর ইউনিয়ের ভাউলারহাট, সেন্দুর্ননা, তেতুলিয়া, কাঁচনা, হরিনন্দাসহ আরো ২টি ইউনিয়নের প্রায় লক্ষাধিক মানুষ এই নদীর উপর দিয়ে চলাচল করে থাকে। দীর্ঘদিন নদীর উপর দিয়ে নৌকা ও হাটু পানি দিয়ে চলাচল করতে হতো এসব মানুষকে। আশে পাশের গ্রামের মানুষ জন্মের পর থেকেই বর্ষা মৌসুমে তাদের কলাগাছের ভেলা, নৌকা আর পানিতে সাঁতার কেটে চলাচলই ছিল একমাত্র ভরসা।

Thakurgaon
স্থানীয়রা জানায়, এই ব্রিজ নির্মাণ হলে যোগাযোগের নতুন রুপ তৈরি হবে। এক সময় ব্রিজ না থাকায় এই পাড়ের মানুষ ওই পাড়ে যেতে সময় লাগতো ঘণ্টার পর ঘণ্টা। বর্ষাকালে খালের পানির তীব্র স্রোতে এ পাড়ের মানুষ ওপারে যাওয়া আসা একেবারেই বন্ধ থাকতো। এই ব্রিজের দু’পাশে প্রায় ৩০টি গ্রাম আছে। আর এখানে ব্রিজটি তৈরি হলে ৫ মিনিটের মধ্যে এপাড় থেকে ওই পাড়ে যেতে পারবে এলাকার মানুষ।

ভানোর এলাকার বৃদ্ধ সুশিল সেন জানান, এক সময় দেখা যেত ব্রিজের অভাবে এই পাড়ের সাথে ওই পাড়ের সর্ম্পক হতো না। এমন কি নতুন আত্মীয়তা তথা বিবাহ শাদি করাতেও অনিহা থাকতো। কিন্তু ব্রিজটি হলে ছেলে-মেয়েদের স্কুল কলেজসহ বিভিন্ন জায়গায় কম সময়ে যেতে পারবে।

কলন্দা তলী গ্রামের কৃষক আব্দুর রহমান, মিনারুল হক ও আব্দুস সোবাহান বলেন, শাক সবজিসহ অন্যান্য কৃষিপণ্য ঠাকুরগাঁও আড়তে নিতে অনেক পথ ঘুরতে হয়। এতে অনেক সময় পরিবহন খরচও বেড়ে যায়।

রাসহাট এলাকার বাসিন্দা দিদারুল ইসলাম বলেন, শিশুরা স্কুলে যাতায়াত করে ঝুঁকি নিয়ে। ফলে অভিভাবকরা থাকেন আতঙ্কে। এবার ব্রিজটি নির্মাণ হলে এলাকার শিক্ষার মান উন্নয়ন হবে।

Thakurgaon2
শিক্ষক আমানত আলী জানান, কুলিক নদের উপর ব্রিজ নির্মাণের দাবি দীর্ঘদিনের হলেও সে দাবি বাস্তবায়নে কারো মাথাব্যথা ছিল না । আগে মানুষকে ১০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে হতো। ব্রীজটি নির্মাণ হলে এখানকার কৃষকরা তাদের উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য পাবে।

রায়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুন অর রশিদ ব্রিজটির গুরুত্ব তুলে ধরে বলেন, ব্রিজটি নির্মাণ হলে এই এলাকার মানুষের হাজারো কষ্ট লাঘব হবে এবং দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হবে।

ঠাকুরগাঁও- ২আসনের সংসদ সদস্য দবিরুল ইসলাম জানান, এলাকার মানুষের দীর্ঘদিনের দাবি ছিল কুলিক নদীর উপর একটি ব্রিজ। আজ তা বাস্তবায়নের রূপ নিয়েছে। ব্রিজটির নির্মাণ কাজ শেষ হলে প্রায় লক্ষাধিক মানুষ যাতায়াতের সুযোগ পাবে।

বালিয়াডাঙ্গী উপজেলার ভানোর ও সদর উপজেলার বায়পুর ইউনিয়ের মানুষের প্রাণের দাবি কুলিক নদীর উপর ব্রিজটি উদ্বোধনের মাধ্যমে দুই পাড়ের মানুষের চলাচলের ধারা উন্মুক্ত হলে এলাকার অর্থনৈতিক মান উন্নয়ন হবে।

উল্লেখ্য, ঠাকুরগাঁও-২ আসনের এমপি দবিরুল ইসলাম গতকাল শুক্রবার এ ব্রিজের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করেন। দেড়শ ফুট দীর্ঘ সেতুটি বাস্তবায়ন করবে এলজিইডি বালিয়াডাঙ্গী উপজেলা। ব্রিজটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ৮২ লক্ষ টাকা।
 

রবিউল এহসান রিপন/এমএএস/এমআরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।