ঠাকুরগাঁওয়ে ৫ জনের মৃত্যুর কারণ জানালেন সিভিল সার্জন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও
প্রকাশিত: ০২:৩৮ পিএম, ০৪ মার্চ ২০১৯

বাদুরবাহিত নিপাহ ভাইরাসেই ২০ দিনের ব্যবধানে ঠাকুরগাঁওয়ে একই পরিবারের পাঁচজন মারা গেছেন। সোমবার সকালে সিভিল সার্জন সভাকক্ষে সংবাদ সম্মেলন করে ঠাকুরগাঁও সিভিল সার্জন ডা. আবু মো. খাইরুল কবির এ কথা নিশ্চিত করেন।

সিভিল সার্জন বলেন, রোগের কারণ অনুসন্ধানে গত ২৫ ফেব্রুয়ারি আইইডিসিআরের পাঁচ সদস্যের একটি টিম আসেন বালিয়াডাঙ্গীতে। পরবর্তীতে আরও চার সদস্যের আরেকটি টিম আসেন। ১ মার্চ পর্যন্ত বিভিন্ন এলাকায় তদন্ত কাজ পরিচালনা করেন আগত মেডিকেল টিম।

রোগের কারণ অনুসন্ধানে জানা যায়, মৃত ব্যক্তিদের সকলের জ্বর, মাথা ব্যথা, বমি ও মস্তিষ্কে ইনফেকশনের (এনসেফালাইটিস) উপসর্গ ছিল। মৃত ব্যক্তিদের মধ্যে একজনের নমুনা সংগ্রহ করা সম্ভব হয় এবং ওই নমুনায় নিপাহ ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। বিভিন্ন সময় মৃত ব্যক্তিদের সংস্পর্শে আসা ব্যক্তিদের তালিকা তৈরি এবং তাদের স্বাস্থ্যের বর্তমান অবস্থা পর্যবেক্ষণ অব্যাহত রেখেছে আইইডিসিআর।

বাদুড়ের খাওয়া খেজুরের রসের মাধ্যমে ও আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসার মাধ্যমে নিপাহ ভাইরাস ছড়াতে পারে বলেও জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন, শিশু বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. শাহজাহান নেওয়াজ, মেডিসিন কনসালটেন্ট ডা. তোজাম্মেল হক ও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলীসহ প্রমুখ।

রবিউল এহ্সান রিপন/এফএ/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।