আগামী মাসে শুরু ঢাকা-টাঙ্গাইল চার লেনের কাজ


প্রকাশিত: ০২:৩৪ পিএম, ২৮ আগস্ট ২০১৫

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের জয়দেবপুর থেকে গাজীপুরের চন্দ্রা হয়ে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত ৭০ কিলোমিটার রাস্তা চার লেনে উন্নীতকরণের কাজ আগামী মাসের শেষের দিকে শুরু হবে। আর ২০১৮ সালের মধ্যে এই কাজ শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, সাসেক নামের এই প্রকল্পের চুক্তি সম্পাদনের যাবতীয় কাজ সম্পন্ন হয়েছে। আগামী মাসে এই সড়ক নির্মাণ কাজের চুক্তি সম্পাদনের পরেই কাজ শুরু হবে।

শুক্রবার বিকেলে টাঙ্গাইলের এলেঙ্গা মহাসড়ক পরিদর্শন শেষে উপস্থিত সাংবাদিকদের একথা জানান সেতুমন্ত্রী।

সেতুমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণা দিয়েছেন, আগামীতে বাংলাদেশে দুই ও চার লেনের যত সড়ক নির্মাণ হবে সবগুলো সড়কেই ধীরগতির যানবাহন অটো-ট্যাম্পু ও সিএনজি চলাচলের জন্য আলাদা লেনের ব্যবস্থা থাকবে।

সেতুমন্ত্রী আরো বলেন, তিন হাজার ৬৬ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে চন্দ্রা থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত ৭০ কিলোমিটার চার লেনের এই মহাসড়ক নির্মিত হচ্ছে। এতে বাংলাদেশের জিওভি ফান্ড হবে ১২২৩ কোটি টাকা। প্রকল্প সাহায্য ১৮৪৪ কোটি টাকা।

তিনি বলেন, মহাসড়কের গাজীপুরের কোনাবাড়িতে, চন্দ্রায়, লতিফপুর, টাঙ্গাইলের সোহাগপুর ও ঘারিন্দায় পাঁচটি ফ্লাইওভার, ২৬টি ব্রিজ, ৬০টি কালভার্ট, ১২টি ফুটওভার ব্রিজ ও পাঁচটি আন্ডারপাস থাকবে। এ সময় মন্ত্রী আগামী ঈদে মহাসড়কে ফিটনেসবিহীন গাড়ি না নামাতে ও মহাসড়কের পাশে কোন গরুর হাট না দেয়ার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বিআরটিসি বাস নামানোর প্রসঙ্গে মন্ত্রী বলেন, আপনারা বাস-মিনিবাস মালিক সমিতির সঙ্গে কথা বলে তাদের রাজি করাতে পারলে আমি আজই এই সড়কে বিআরটিসি বাস চালু করবো।

এ সময় টাঙ্গাইল জেলা পরিষদের প্রশাসক ফজলুর রহমান খান ফারুক, কালিহাতী উপজেলা চেয়ারম্যান মজহারুল ইসলাম ঠান্ডুসহ সড়ক ও জনপথ বিভাগেরে ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মামুনুর রহমান/এআরএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।