বিজিবির বিরল দৃষ্টান্ত


প্রকাশিত: ০৩:৫৮ এএম, ২৫ আগস্ট ২০১৫

সীমান্তে ভারতীয় বিএসএফ যেখানে পান থেকে চুন খসলেই গুলি বা নির্যাতন করে বাংলাদেশিদের প্রাণ কেড়ে নেয়। সেখানে ভারতীয়দের অবৈধ অনুপ্রবেশের পরও ‘উদার মানবিক’ দৃষ্টান্ত স্থাপন করেছে বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) ৪১ ব্যাটালিয়নের সদস্যরা।

সিলেট সীমান্তে গোপন সংবাদের ভিত্তিতে কানাইঘাট পাকা রাস্তা এলাকায় অভিযান চালিয়ে ভারতীয় এক খাসিয়া পরিবারের নারী ও শিশুসহ তিন সদস্যকে আটক করে। অতঃপর বিজিবি মানবিক দিক বিবেচনা করে তাদেরকে ভারতীয় বিএসএফের কাছে হস্তান্তর করেছে।

সোমবার সন্ধ্যায় বিজিবির সহকারী পরিচালক সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বিজিবির পক্ষ থেকে বলা হয়েছে, ‘সীমান্ত এলাকায় প্রায়ই খাসিয়াসহ ভারতীয় বিভিন্ন সম্প্রদায় কর্তৃক বাংলাদেশি নাগরিক আটক করে তাদেরকে গুলি, হত্যাসহ নির্যাতন করে আহত করার প্রবণতা লক্ষ্য করা যায়। তাদের (ভারতীয়) এ ধরনের অমানবিক প্রক্রিয়ার বিকল্প হিসেবে ৪১ বিজিবির গৃহিত পদক্ষেপ নতুন করে তাদের চিন্তা-চেতনা ও মানসিকতায় পরিবর্তন আনতে ভূমিকা রাখবে বলে আশা করা যায়।

প্রেসবিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভারতের মেঘালয় রাজ্যের দুর্গম পাহাড়ি এলাকায় বসবাস শিলং জেলার উকিয়াং থানার বড়ইপুঞ্জী গ্রামের চৌরিং খাসিয়ার ছেলে তালিয়ং খাসিয়া (২৮)। দীর্ঘদিন থেকে তার ছয় মাসের শিশু ডিমেনশস খাসিয়া অসুস্থ। মৌলিক চিকিৎসাও করাতে পারছিলেন না তিনি। শেষ পর্যন্ত সন্তানকে নিয়ে স্ত্রী লিনা খাসিয়াসহ (২৬) গত রোববার অবৈধভাবেই সীমান্ত পারাপারের ঝুঁকি নেন। নিরাপদেই অনুপ্রবেশ করেন বাংলাদেশে।

সিলেট-কানাইঘাট রাস্তায় পৌঁছার পর তারা বিজিবির চোখে পড়েন। বিজিবি সদস্যরা তাদের আটক করেন। জিজ্ঞাসাবাদে ওই দম্পতি তাদের সন্তানের চিকিৎসার জন্যে অনুপ্রেবশ করতে বাধ্য হয়েছেন বলে জানান। তারা বলেন, ভারতের দুর্গম পাহাড়ি এলাকায় তারা ন্যূনতম চিকিৎসা সেবাও পাচ্ছিলেন না। জীবনবিপন্ন অবস্থায় পড়েছিলো তাদের ছয় মাসের শিশুর। সন্তানের জীবন বাঁচাতেই তারা সীমান্ত পার হয়েছেন। বিজিবির সদস্যরা বিষয়টি মানবিক দৃষ্টিতে বিবেচনায় নেন। এরপর বিজিবির সহায়তায় তাদের চিকিৎসা সহায়তা দেওয়া হয়।

চিকিৎসা শেষে ৪১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল শাহ আলম চৌধুরী পিবিজিএমের নির্দেশে বিজিবি ও বিএসএফ কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক ডাকে। গত রোববার পতাকা বৈঠক শেষে শিশুসহ ভারতীয় দম্পতিকে বিএসএফের কাছে হস্তান্তর করা হয়। বিজিবির এই উদার মানবিকতায় ভারতীয় খাসিয়া সম্প্রদায় ও বিএসএফ কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

ছামির মাহমুদ/এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।