বরিশালে হিস্টোরিয়ায় আক্রান্ত অর্ধশতাধিক শিক্ষার্থী


প্রকাশিত: ০৯:৪২ এএম, ২৪ আগস্ট ২০১৫

বরিশাল সদর উপজেলার চরকাউয়ার নয়ানী মাধ্যমিক বিদ্যালয় এবং আজাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী মাস থাইকোসিস (গণ হিস্টোরিয়া) রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছে। তাদের মধ্যে ৩৬ শিক্ষার্থীকে বরিশাল শেরে-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে বিদ্যালয়ের শ্রেণি কক্ষে এ রোগের সূত্রপাত হয়।

নয়ানী মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক (ইংরেজী) রফিকুল ইসলাম জাগো নিউজকে জানান, সকালে প্রথম ক্লস শেষে অষ্টম শ্রেণির খুকুমনি এবং মীম নামে দুইজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। তাদের প্রাথমিক সেবা সুশ্রুষা দিয়ে বাসায় পাঠিয়ে দেয় কর্তৃপক্ষ। এরপর ষষ্ঠ শ্রেণির দুইজন শিক্ষার্থী একইভাবে ক্লাসে অসুস্থ হয়ে পড়ে। তাদেরও একইভাবে বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। ম্যানেজিং কমিটির সভাপতিকে বিষয়টি অবহিত করে তার নির্দেশে আজকের মতো স্কুল ছুটি দেওয়া হলে শিক্ষার্থীরা যে যার বাড়িতে চলে যায়।

এরপর নিজ নিজ বাড়িতে শিক্ষার্থীদের মাথা ঘুরিয়ে শ্বাসকষ্ট, হাত-পা জ্বালাপোড়া এবং বমি বমি ভাব হয়। অভিভাবক এবং শিক্ষকরা তাদের উদ্ধার করে শেরেবাংলা হাসপাতালে নিয়ে যান। এখনো এলাকা থেকে খবর আসছে স্কুল থেকে বাড়ি ফিরে কয়েক শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। তাদের হাসপাতালে ভর্তির ব্যবস্থা করা হচ্ছে।

চরকাউয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুল ইসলাম ছবি জাগো নিউজকে জানান, একে একে স্কুলে এবং বাড়িতে অসুস্থ হয়ে পড়া ৩৬ শিক্ষার্থীকে শেরেবাংলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ কারণে ওই দুটি স্কুল সকালেই ছুটি দিয়ে দেওয়া হয়েছে।

শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের মেডিকেল অফিসার ডা. রনবীর দাস জাগো নিউজকে জানান, এ ঘটনায় অভিভাবকদের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। তিনি বলেন, অনেক শিক্ষার্থী এক জায়গায় ঠাণ্ডা কিংবা গরমের মধ্যে থাকলে, কিংবা কোনো গ্যাসের গন্ধে এমনটা হতে পারে। এ রোগকে তারা মাস হিস্টোরিয়া বলে চিহ্নিত করেছেন। প্রয়োজনীয় কিছু চিকিৎসা এবং পূর্ণ বিশ্রাম পেলে শিক্ষার্থীরা দ্রুত সুস্থ হয়ে উঠবে বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, গত ২০ আগস্ট একই উপজেলার চাদপুরা ইউনিয়নের দুর্গাপুর উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির অন্তত ৩০ শিক্ষার্থী মাস থাইকেসিস (গণ হিস্টেরিয়া) রোগে আক্রান্ত হয়। এর মধ্যে ১৮ শিক্ষার্থীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

সাইফ আমীন/এমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।