৫ বিজিবি ব্যাটালিয়নের ৬০তম বার্ষিকী উদযাপন


প্রকাশিত: ০৬:১২ পিএম, ২৩ আগস্ট ২০১৫

৫ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ব্যাটালিয়ন- এর ৬০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়েছে। রোববার প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সিলেট সেক্টর হেড কোয়ার্টারে ব্যাটালিয়নের ব্যবস্থাপনায় একটি প্রীতিভোজের আয়োজন করা হয়। প্রীতিভোজে পুলিশ প্রশাসন, বেসামরিক প্রশাসন ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। সিলেট সেক্টরের ভারপ্রাপ্ত সেক্টর কমান্ডার শাহ আলম চৌধুরী অতিথিদের নিয়ে কেক কাটার মাধ্যমে প্রতিষ্ঠা বার্ষিকীর প্রীতিভোজের উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন এসএমপির অতিরিক্ত কমিশনার এসএ রোকন উদ্দিন, অ্যাডিশনাল ডিআইজি ড. আক্কাস উদ্দিন, বিজিবি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. ফয়জুল হক, সিনিয়র সাংবাদিক ইকবাল সিদ্দিকী,  জেলা প্রেসক্লাবের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাত্তার আজাদ, দৈনিক সবুজ সিলেটের ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক ও জাগোনিউজের সিলেট প্রতিনিধি ছামির মাহমুদ।

এর আগে বাহিনীর ৬০ বছরের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন ৫ বর্ডার গার্ড ব্যাটালিয়ন এর পরিচালক ও অধিনায়ক আবু মোহাম্মদ মহিউদ্দিন। তিনি বলেন, ১৯৭১ সালে আমাদের ঐতিহাসিক স্বাধীনতা যুদ্ধে এ উইংয়ের ২৭৯ জন সদস্য সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। এদের মধ্যে ২৫ জন বীর সৈনিক প্রাণ বিসর্জনের মাধ্যমে সর্বোচ্চ ত্যাগ স্বীকার করে শহীদের মর্যাদা লাভ করেন।

এছাড়াও গত ৬ মে ১৯৮৯ সালে রাঙ্গামাটি সেক্টরের লৌহগং নামক স্থানে শান্তিবাহিনীর সঙ্গে মুখোমুখি সংঘর্ষে এ ব্যাটালিয়নের পাঁচজন সৈনিক শাহাদৎ বরণ করেন এবং তিনজন সৈনিক আহত হন। এ ব্যাটালিয়ন বিভিন্ন খেলাধুলা, সীমান্ত রক্ষা, অভ্যন্তরীণ শান্তিশৃঙ্খলা রক্ষায় নির্বাচনীয় কর্তব্য পালনে অত্যন্ত সফলতার সঙ্গে দায়িত্ব পালন করে গৌরব অর্জন করছে।

অধিনায়ক জানান, ৫ বর্ডার গার্ড ব্যাটালিয়ন আগস্ট ২০১৪ হতে জুলাই ২০১৫ পর্যন্ত চোরাচালান প্রতিরোধ অভিযান চালিয়ে সাত কোটি নয় লাখ ৭৬ হাজার ৪৩৭ টাকার মালামাল আটক করে এবং ১১ জন আসামিসহ ৮৩৮টি মামলা দায়ের করে।

প্রসঙ্গত, ১৯৫৫ সালের ২৩ আগস্ট দিনাজপুর জেলার অন্তর্গত পার্বতীপুর নামক স্থানে ৫ উইং নামে এ ব্যাটালিয়ন প্রতিষ্ঠা লাভ করে।

ছামির মাহমুদ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।