‘সিলেটকে ডিজিটাল স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলা হবে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৭:১৯ পিএম, ০২ সেপ্টেম্বর ২০১৮

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বর্তমান সরকার দেশে ১২টি হাই-টেক স্থাপনের যে উদ্যোগ নিয়েছে তা পুরোপুরি বাস্তবায়িত হলে শুধু প্রযুক্তিখাতে দেশের ২০ লাখ লোকের কর্মসংস্থান হবে। সিলেটকে ডিজিটাল স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, ভারতের ব্যাঙ্গালুরুর আদলে সিলেটও হয়ে উঠবে ডিজিটাল শহরের উদাহরণ। এছাড়া স্থানীয় জনগণের জীবন মানে আসবে ব্যাপক পরিবর্তন।

রোববার দুপুরে সিলেট চেম্বারের কনফারেন্স হলে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির যৌথ উদ্যোগে আয়োজিত ‘সিলেট হাইটেক পার্কে বিনিয়োগে উদ্যোক্তাদের উদ্বুদ্ধকরণ’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

মোস্তাফা জব্বার আরও বলেন, সিলেটের নৈসর্গিক সৌন্দর্যকে ঠিক রেখে প্রাকৃতিক পরিবেশে স্থাপন করা হচ্ছে সিলেট হাইটেক পার্ক (ইলেকট্রনিক্স সিটি)। এটি হবে বাংলাদেশের সবচেয়ে দৃষ্টিনন্দন হাই-টেক পার্ক। সিলেটের এই হাই-টেক পার্ককে ঘিরে যে বিশাল কর্মযজ্ঞ তা এখন আর পরিকল্পনায় সীমাবদ্ধ নেই। এটা এখন অনেকটাই বাস্তব। এর অবকাঠামো এখন অনেকটাই দৃশ্যমান। আর তা হয়েছে প্রকৃতির কোনো প্রকার ক্ষতিসাধন না করেই।

মন্ত্রী বলেন, সিলেটের বিনিয়োগকারীরা এগিয়ে এলে এই হাই-টেক পার্ক থেকে আমাদের হার্ডওয়্যার ও সফটওয়্যার শিল্প আরও অনেক বেশি সমৃদ্ধ হবে। ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছেন এটা এখন বাস্তবে রুপ নিচ্ছে। এখান থেকে আমাদের ডিজিটাল রুপান্তরের পথে আরও এক ধাপ এগিয়ে যাওয়া সম্ভব হবে।

স্থানীয় উদ্যোক্তাদের আশ্বস্ত করে তিনি বলেন, হাই-টেক পার্কে বিনিয়োগে সকল ধরণের সহায়তা করতে সরকার প্রস্তুত। এই খাতে বিনিয়োগ করে কাউকে ভুগতে হবে না।

সিলেট-৪ আসনের সংসদ সদস্য ও তথ্যপ্রযুক্তি বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমদের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন- প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান, মহাপরিচালক-১ মো. সালাহ উদ্দিন, বাংলাদেশ হাই-টেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, সিলেট হাই-টেক পার্কের পরামর্শক স্থপতি ও প্রকৌশলী ইকবাল হাবিব, প্রকল্প পরিচালক ব্যারিস্টার গোলাম সরওয়ার ভূঁইয়া, সিলেটের ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মৃণাল কান্তি দে, সিলেট রেঞ্জের ডিআইজি কামরুল আহসান বিপিএম, সিলেট সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আরিফুল হক চৌধুরী।

ছামির মাহমুদ/আরএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।