সাফারি পার্কে গয়াল পরিবারে আরও নতুন দুই সদস্য

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি শ্রীপুর (গাজীপুর)
প্রকাশিত: ০৯:১৬ এএম, ০১ জুলাই ২০১৮

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের গয়াল দুটি বাচ্চা জন্ম দিয়েছে। এ নিয়ে চতুর্থবারের মতো গয়ালের বাচ্চা জন্ম দিল। চলতি বছরের ২১ মে ও ২০ জুন বাচ্চা দুটির জন্ম হয়। ফলে আগের গয়াল পরিবারে ৪টি পুরুষ ও ৩টি মাদি গয়ালের সঙ্গে যুক্ত হলো আরও নতুন দুই সদস্য।

পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার মো. সরোয়ার হোসেন খান বলেন, ২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত তিন দফায় বিভিন্ন সময়ে এ পার্কে পূর্ণবয়স্ক ৭টি গয়াল আনা হয়। তাদের মধ্যে তিনটি গয়াল রোগে মারা গেছে। পরে দুটি মাদি গয়াল থেকে বিভিন্ন সময়ে ৫টি বাচ্চা জন্ম দেয়।

গয়াল প্রতিবার সাধারণত একটি করে বাচ্চা প্রসব করে থাকে। আট মাস থেকে এক বছর পর্যন্ত এরা মায়ের সঙ্গে থাকে ও দুধ পান করে। গয়াল মূলত ভারত, নেপাল, মালদ্বীপ, ভূটান, ভিয়েতনাম, কম্বোডিয়াসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে পাওয়া যায়। পুরুষ ও মাদি বাচ্চারা দুই থেকে তিন বছরের মধ্যে প্রজনন সক্ষম হয়।

সরোয়ার হোসেন খান আরও বলেন, বাচ্চা দুটি এখন কোর সাফারির হরিণ সাফারিতে মায়েদের সঙ্গে সঙ্গে খেলা করেছে। তারা সুস্থ রয়েছে।

শিহাব খান/আরএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।