চট্টগ্রামে ‘ভেটিভার সেন্টার’ উদ্বোধন করলেন থাই রাজকুমারী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চট্টগ্রাম
প্রকাশিত: ০১:২৭ পিএম, ৩০ মে ২০১৮

চট্টগ্রামে দেশের প্রথম ‘ভেটিভার সেন্টার’ উদ্বোধন করেছেন থাই রাজকুমারী মহাচক্রী সিরিনধরন। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রাম নগরের টাইগার পাস এলাকায় মিঠা পাহাড় ও বাটালি হিলের পাদদেশে নির্মাণ করা ‘ভেটিভার গ্রাস ডেভেলপমেন্ট সেন্টার’ উদ্বোধন করেন থাই রাজকুমারী। ভেটিভার হলো এক ধরনের ঘাস, যা আমাদের দেশে বিন্না ঘাস নামে পরিচিত।

ctgnews2

এর আগে বুধবার সকাল সাড়ে ৯টায় চট্টগ্রামে এসে পৌঁছান থাই রাজকুমারী মহাচক্রী সিরিনধরন ও ১১ সদস্যের একটি প্রতিনিধিদল। রিজেন্ট এয়ারওয়েজের একটি ফ্লাইটে তিনি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

ভেটিভার সেন্টার উদ্বোধন শেষে রাজকুমারী মহাচক্রী সিরিনধরন ভেটিভার সেন্টারের প্লট ও প্রদর্শনী কেন্দ্র পরিদর্শন করেছেন। এর পরে একটি সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন রাজকুমারী।

ctgnews2

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, বাংলাদেশে থাইল্যান্ডের রাষ্ট্রদূত প্যানপিমন সুয়ান্নাপঙ্গে, বিন্না ঘাসের উদ্ভাবক বিজ্ঞানী ড. শরীফুল ইসলাম, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান আবদুচ ছালাম, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, ভারপ্রাপ্ত চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) কমিশনার মাসুদ উল হাসান প্রমুখ।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন সূত্র জানায়, চট্টগ্রামে সফরকালে নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু চিটাগাং বে ভিউতে অবস্থান করবেন থাই রাজকুমারী। দুপুর পৌনে দুইটায় মহাচক্রী সিরিনধরন আগ্রাবাদের জাতিতাত্ত্বিক জাদুঘর পরিদর্শন করবেন। বিকেল পাঁচটায় ঢাকার উদ্দেশে চট্টগ্রাম ছেড়ে যাবেন তিনি।

আবু আজাদ/এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।