ভেটিভার সেন্টার উদ্বোধন করতে থাই রাজকুমারী চট্টগ্রামে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চট্টগ্রাম
প্রকাশিত: ১১:২৭ এএম, ৩০ মে ২০১৮

দেশের প্রথম ‘ভেটিভার সেন্টার’উদ্বোধন করতে আজ (বুধবার) সকাল সাড়ে ৯ টায় চট্টগ্রামে এসে পৌঁছেছেন থাই রাজকুমারী মহাচক্রী সিরিনধরন। সকাল সাড়ে ৯ টায় তাকে নিয়ে রিজেন্ট এয়ারওয়েজের একটি ফ্লাইট চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সঙ্গে আছে ১১ সদস্যের একটি প্রতিনিধিদল।

চট্টগ্রাম সিটি কর্পারেশন (চসিক) সূত্র জানায়, সফরকালে নগরীর পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু চিটাগাং বে ভিউতে অবস্থান করবেন থাই রাজকন্যা। সকাল ১১টায় টাইগার পাস এলাকায় মিঠা পাহাড় ও বাটালি হিলের পাদদেশে নির্মাণ করা ‘ভেটিভার গ্রাস ডেভেলপমেন্ট সেন্টার’ উদ্বোধন করবেন মহাচক্রী সিরিনধরন। এরপর তিনি ভেটিভার সেন্টার, প্লট ও প্রদর্শনী কেন্দ্র পরিদর্শন এবং ১৫ মিনিটের একটি সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন। দুপুর পৌনে দুইটায় আগ্রাবাদে জাতিতাত্ত্বিক জাদুঘর পরিদর্শন করবেন তিনি। বিকেল পাঁচটায় ঢাকার উদ্দেশে চট্টগ্রাম ছেড়ে যাবেন থাই রাজকুমারী।

media

চট্টগ্রামে স্থাপিত হয়েছে দেশের প্রথম ভেটিভার সেন্টার

এদিকে ভেটিভার সেন্টার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বন ও পরিবেশ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ, সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, বাংলাদেশে থাইল্যান্ডের রাষ্ট্রদূত প্যানপিমন সুয়ান্নাপঙ্গে, বিন্নাঘাসের উদ্ভাবক বিজ্ঞানী ড. শরীফুল ইসলাম, চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, ভারপ্রাপ্ত সিএমপি কমিশনার মাসুদ উল হাসান।

চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ জানিয়েছেন, চসিকের পক্ষ থেকে থাই রাজকন্যাকে ক্রেস্ট এবং দেশীয় ঐতিহ্যের জিনিসপত্র উপহার দেয়া হবে।

উল্লেখ্য, এর আগে ২০১০ ও ২০১১ সালে বাংলাদেশ সফরে এসেছিলেন মহাচক্রী। তখনও ঢাকার বাইরে একাধিক উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন থাইল্যান্ডের প্রয়াত রাজা ভূমিবলের দ্বিতীয় কন্যা রাজকুমারী মহাচক্রী সিরিনধরন।

এদিকে, থাই রাজকন্যার চট্টগ্রাম আগমন উপলক্ষে গত দু’দিনে নগরীর এয়ারপোর্ট রোড ও ড্রাইডক হয়ে রেডিসন ব্লু এবং রেডিসন ব্লু ও টাইগার পাস হয়ে আগ্রাবাদ ভূ-তাত্ত্বিক জাদুঘর পর্যন্ত সড়ক মেরামত করা হয়েছে।

এমএমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।