চন্দন জল আর ফুল নিয়ে পাহাড়ে বৈশাখী পূর্ণিমা উদযাপন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বান্দরবান
প্রকাশিত: ১২:৩১ পিএম, ২৯ এপ্রিল ২০১৮

জন্ম, মৃত্যু ও বুদ্ধত্ব লাভের আশায় নানা আয়োজনে বান্দরবানে বৈশাখী পূর্ণিমা পালন করছেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা। এ উপলক্ষে বিশ্ব শান্তি কামনায় শহরে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়েছে।

রোববার সকালে রাজবাড়ি থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উজানিপাড়া বৌদ্ধ বিহার প্রাঙ্গণে গিয়ে শেষ হয় । শোভাযাত্রায় বিভিন্ন ধরনের পাত্রে চন্দন জল, ফুল, জাম পাতা এবং বৃক্ষ সজ্জিত টাকা নিয়ে শোভাযাত্রায় অংশগ্রহণ করেন বিভিন্ন বয়সের নারী-পুরুষ।

Bandarban

শোভাযাত্রা শেষে রাজগুরু বিহারে সকলে সমবেত প্রার্থনায় মিলিত হয়। এতে উজানী পাড়া বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত উ চাইন্দা ওয়ারা মহাথের ধর্মীয় উপদেশ দেন। এইসময় অনেকে পঞ্চ ও অষ্ট শীল গ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বোমাং সার্কেল চীফ রাজা উ. উচপ্রু চৌধুরী,জেলা ও দায়রা জজ লামং। পরে নিজেদের পুণ্য লাভের জন্য ভগবান বুদ্ধের উদ্দেশ্য প্রার্থনা করেন। প্রার্থনা শেষে তারা বিহারের বোধি বৃক্ষে (অশ্বথ বৃক্ষ), চন্দন জল (পবিত্র জল) ঢালেন।

সৈকত দাশ/আরএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।