সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন চায় যুক্তরাষ্ট্র

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৬:৩৭ পিএম, ২৬ এপ্রিল ২০১৮

একটি উৎসবমুখর, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন প্রত্যাশা করে মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র দূতাবাসের রাজনৈতিক ও অর্থনৈতিক কাউন্সিলর বিল মোলার নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল গাজীপুর সিটি নির্বাচন পর্যবেক্ষণের অংশ হিসেবে ২০ দলীয় জোট মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারের সঙ্গে সাক্ষাৎকালে এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার সকাল সোয়া ৯টার দিকে প্রতিনিধি দলটি টঙ্গী থানা বিএনপি কার্যালয়ে আসেন। সেখানে ২০ দলীয় জোট মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার ছাড়াও আরও উপস্থিত ছিলেন- বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন, জেলা বিএনপির সাধারণ সম্পাদক কাজী সাইয়েদুল আলম বাবুল, জেলা বিএনপির সাহিত্য ও প্রকাশনা সম্পাদক শওকত হোসেন সরকার, কাপাসিয়া উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক সাখাওয়াত হোসেন সেলিম, টঙ্গী থানা বিএনপির সাধারণ সম্পাদক মাহবুবুল আলম শুক্কুর, জেলা যুবদলের সিনিয়র সহ-সভাপতি প্রভাষক বসির উদ্দিন প্রমুখ। প্রতিনিধিদলটি প্রায় ঘণ্টাব্যাপী হাসান সরকারের সঙ্গে কথা বলেন।

যুক্তরাষ্ট্রের কাউন্সিলর বিল মোলার সাংবাদিকদের বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র কোনো বিশেষ প্রার্থী নির্বাচনের ওপর প্রভাব বিস্তার করতে চায় না। রাজধানীর পাশে গাজীপুর একটি জনগুরুত্বপূর্ণ এলাকা। তাই এ নির্বাচনও সমান গুরুত্বপূর্ণ। একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে মার্কিন সরকারের সার্বিক সহযোগিতা থাকবে।

প্রতিনিধি দল নির্বাচনী পরিবেশ নিয়ে আলাপ করেছে। নির্বাচন অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ হবে কি-না, আইন-শৃঙ্খলা পরিবেশ শান্তিপূর্ণ আছে কিনা- এসব বিভিন্ন বিষয়ে কথা বলেন তারা।

মোলার বলেন, দুই প্রার্থীর সঙ্গে কথা বলে জানা গেছে, সম্পূর্ণ গণতান্ত্রিক উপায়ে বাংলাদেশের স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হয়। গাজীপুর রাজধানী ঢাকার নিকটস্থ একটি এলাকা। সেদিক থেকে এখানকার প্রার্থীরা অত্যন্ত সবল ও গণতান্ত্রিক উপায়ে তাদের নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। গণতান্ত্রিক উপায়ে গণতন্ত্রের চর্চা হয় এমন পরিবেশ বজায় রেখে অবাধ, সুষ্ঠু, স্বচ্ছ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন আনুষ্ঠানের আহ্বান জানাই আমরা।

বিএনপির নির্বাচনী মিডিয়া সেলের প্রধান ডা. মাজহারুল আলম জানান, যুক্তরাষ্ট্র দূতাবাসের প্রতিনিধিরা গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন পর্যবেক্ষণের অংশ হিসেবে হাসান উদ্দিন সরকারের সঙ্গে দেখা করেন। তারা হাসান উদ্দিন সরকারের কাছে তারা নির্বাচনের সার্বিক পরিস্থিতি সম্পর্কে খোঁজখবর জানতে চান।

এ সময় প্রতিনিধি দলের প্রধান বিল মোলার বলেন, আমেরিকা বাংলাদেশের অর্থনৈতিক ও রাজনৈতিক অংশীদার। তারা কোনো রাজনৈতিক দলকে সাপোর্ট করে না। তবে বাংলাদেশে চলে আসা গণতন্ত্রের ধারাবাহিক চর্চা অক্ষুণ্ন এবং অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায়।

প্রতিনিধি দলটি সকাল সাড়ে ১০টার দিকে সিটি কর্পোরেশনের ছয়দানাস্থ আওয়ামী লীগের মনোনীত মেয়রপ্রার্থী মো. জাহাঙ্গীর আলমের বাসভবনে যান। সেখানে তারা জাহাঙ্গীর আলমের সঙ্গে সাক্ষাৎ করেন এবং বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন।

গণমাধ্যমকর্মীদের সঙ্গে ব্রিফিংয়ে প্রতিনিধি দলের নেতা বিল মোলার গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের পরিবেশ নিয়ে সন্তোষ প্রকাশ করে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

মো. আমিনুল ইসলাম/এএম/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।