আশুলিয়ায় ৩ পোশাক কারখানায় আগুন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক সাভার (ঢাকা)
প্রকাশিত: ০৮:১৭ পিএম, ০৯ মার্চ ২০১৮

সাভারের আশুলিয়ায় তিনটি তৈরি পোশাক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুনে আরও একটি ভাড়া বাড়ির ২০টি কক্ষ এবং কক্ষের ভেতরে থাকা সকল মালামাল পুড়ে ছাই হয়ে গেছে। শুক্রবার বিকেলে আশুলিয়ার পশ্চিম জিরাবো বাগানবাড়ি এলাকায় এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

অগ্নিকাণ্ডের খবর পেয়ে সাভারের ইপিজেড, টঙ্গী ও উত্তরা ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে প্রায় তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, বিকেল সাড়ে ৩টার দিকে আশুলিয়ার পশ্চিম জিরাবো বাগানবাড়ি এলাকার এ প্লাস নিটিং লিমিটেড কারখানার গোডাউন থেকে আগুনের সূত্রপাত হয়। এ সময় সেখানকার শ্রমিকরা প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালান। কিন্তু মুহূর্তের মধ্যে আগুন পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। এ সময় দ্রুত ফায়ার সার্ভিসকে খবর দেয়া হয়। কিন্তু রাস্তায় যানজট থাকায় এবং ঘটনাস্থলে যাওয়ার পথ সরু হওয়ায় ফায়ার সার্ভিস কর্মীরা বাধার মুখে পড়েন। এ সময় আগুন পার্শ্ববর্তী আরও তিনটি কারখানা ও একটি বাড়িতে ছড়িয়ে পড়ে।

এ প্লাস নিটিং লিমিটেড কারখানার নিটিং অপারেটর রেজা জানান, প্রথমে কারখানার গোডাউন থেকে আগুনের সূত্রপাত হয়। কিন্তু ফায়ার সার্ভিস আসতে দেরি করায় আগুন পার্শ্ববর্তী আরইএম এক্সেসরিজ লিমিটেড ও এসবি নিটিং লিমিটেড কারখানায় ছড়িয়ে পড়ে। এছাড়াও আগুনে পার্শ্ববর্তী তুহিন ডাক্তারের ভাড়া বাড়ির ২০টি কক্ষ পুড়ে ছাই হয়ে গেছে।

savar2

উত্তরা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মো. শফিকুল ইসলাম বলেন, রাস্তায় যানজট থাকায় আমাদের ঘটনাস্থলে পৌঁছাতে একটু সময় লাগে। তারপরও আমরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করি।

রেডিয়েন্ট নিট ওয়্যার লিমিটেড কারখানার মালিক শেখ আব্দুস সালাম বলেন, আগুন লাগা কারখানাগুলোর নিজস্ব কোনো পানির উৎস নেই। আমাদের কারখানা থেকে পানি দিয়ে তাদের আগুন নেভাতে ফায়ার সার্ভিসকে সহযোগিতা করেছি। না হলে আগুনের ভয়াবহতা আরও ব্যাপক আকার ধারণ করতো।

ফায়ার সার্ভিসের ৫ নং জোনের উপ-সহকারী পরিচালক মো. আনোয়ারুল হক বলেন, আগুনের খবর পেয়ে দ্রুত সাভার ইডিজেড, উত্তরা, টঙ্গী থেকে ৭টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। দীর্ঘ তিন ঘণ্টা চেষ্টা চালানোর পর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে।

অগ্নিকাণ্ডের কারণ এবং ক্ষয়ক্ষতির বিষয়ে জানতে চাইলে তদন্ত ছাড়া কোনো কিছু বলা সম্ভব নয় বলে জানান তিনি।

আল-মামুন/আরএআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।