খুলে পড়ল বেইলি ব্রিজের পাটাতন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বগুড়া
প্রকাশিত: ১২:৪০ পিএম, ২৫ জানুয়ারি ২০১৮

বগুড়ার শেরপুর-ধুনট আঞ্চলিক সড়কের মাঠপাড়া গাড়ামারা খালের ওপর নির্মিত বেইলি ব্রিজের পাটাতন খুলে পড়ায় সব ধরনের ভারি যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

গতকাল বুধবার বিকেল ৫টা থেকে ভারি যানবহন চলাচল বন্ধ রয়েছে। দুর্ঘটনা এড়াতে বৃহস্পতিবার সেতু এলাকায় পুলিশ মোতায়েন করা হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত সেতুটির মেরামত কাজ শুরু হয়নি।

স্থানীয় সূত্রে জানা যায়, সড়ক ও জনপদ বিভাগের অর্থায়নে ১৯৯২ সালে বগুড়ার ধুনট-শেরপুর পাকা সড়কের মাঠপাড়া গ্রামে একটি খালের ওপর ৬২ মিটার দৈর্ঘ্য বেইলি সেতুটি নির্মাণ করা হয়।

নির্মাণের পর থেকে সেতুর ওপর দিয়ে অতিরিক্ত মালামাল বোঝাই ভারি যানবহন পারাপার হয়ে আসছে। এ কারণে ট্রানজাম ও স্ট্রিল টেকিং (পাটাতন) নষ্ট হওয়ায় সেতুটি ক্ষতিগ্রস্ত হয়।

এরপরও ওই সেতুর ওপর দিয়ে অতিরিক্ত মালামাল বোঝাই যানবহন পারাপার হতে থাকে। এ কারণে গত ২ বছরে মাঠপাড়া বেইলি সেতুটি ১৫ বার পাটাতন ভেঙে গিয়ে যানবহন চলাচল বন্ধ হয়।

একইভাবে গতকাল বুধবার বিকেল ৫টায় সেতুর একটি পাটাতন খুলে ভারি যানবহন চলাচল বন্ধ হয়ে যায়। সওজ কর্তৃপক্ষ বার বার জোড়াতালি দিয়ে ক্ষতিগ্রস্ত সেতুটি মেরামত করে।

কিন্তু সেতুটি বেশি দিন টিকে থাকে না। বার বার সেতুর পাটাতন খুলে গিয়ে ঢাকা, রাজশাহীসহ বগুড়ার সঙ্গে ধুনট, সোনাহাটা, মথুরাপুর, জোড়শিমুল, গোসাইবাড়ি, ঢেকুরিয়া ও কাজিপুর উপজেলার যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হচ্ছে। এতে দূরপাল্লার যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করে ধুনট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বলেন, ক্ষতিগ্রস্ত সেতু এলাকায় দুর্ঘটনা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাজিয়া সুলতানা বলেন, ক্ষতিগ্রস্ত বেইলি সেতুর একটি পাটাতন খুলে যাওয়ায় বগুড়ার সঙ্গে যানবহন চলাচল বিঘ্নিত হচ্ছে। ক্ষতিগ্রস্ত সেতুটি দ্রুত মেরামত করার জন্য সড়ক ও জনপদ বিভাগকে বলা হয়েছে।

বগুড়া সড়ক ও জনপদ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান বলেন, অনেক আগে নির্মিত সেতুর মেয়াদ শেষ হয়ে গেছে। বেইলি সেতু তৈরির সরঞ্জামাদি দেশের বাইরে থেকে আমদানি করা হয়। কিন্তু বর্তমানে সেতুর সরঞ্জামাদি আমদানি বন্ধ থাকায় নতুন পাটাতন পাওয়া যাচ্ছে না। তাই পুরাতন পাটাতন ব্যবহার করে সেতুটি বার বার মেরামত করা হয়। দ্রুত সময়ের মধ্যে সেতুটি মেরামত করা হবে বলেও জানান তিনি।

এএম/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।