মানব মানচিত্রের বুকে বঙ্গবন্ধু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ০২:১৯ পিএম, ১৬ ডিসেম্বর ২০১৭

লাখো প্রাণের বিনিময়ে পাওয়া বাংলাদেশ ভূ-খণ্ডের আদলে মানব মানচিত্র করেছে রাজশাহী কলেজের শিক্ষার্থীরা। লাল-সবুজ প্ল্যাকার্ডের ব্যবহারে বিশাল এ মানব মানচিত্রের বুকে ফুটে উঠে বঙ্গবন্ধু। এটিই দেশজুড়ে প্রথম মানব মানচিত্র।

বিজয় দিবস উপলক্ষে শনিবার সকালে কলেজ মাঠে ব্যতিক্রমী এ মানব মানচিত্রটি ফুটিয়ে তুলেন শিক্ষার্থীরা। এ কর্মকাণ্ডে অংশ নেন কলেজের একাদশ-দ্বাদশ ও অনার্সের ৯৩৬ জন শিক্ষার্থী। প্রায় ১৫ মিনিট ধরে স্থায়ী ছিল এ মানচিত্র।

এর আগে গত একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ব্যতিক্রমী মানব শহীদ মিনার গড়েন কলেজের শিক্ষার্থীরা।

গত বছরের বিজয় দিবসে ক্যাম্পাসে শোভা পায় লাল-সবুজের মানব পতাকা। এ দুই কীর্তিতেই প্রথম রাজশাহী কলেজের শিক্ষার্থীরা।

মানব মানচিত্রের আয়োজক শিক্ষার্থীরা জানান, মানব মানচিত্র তৈরির জন্য গত ১৭ নভেম্বর থেকে পরিকল্পনা ও অনুশীলন করে আসছিলেন তারা। এ উদ্যোগ সমন্বয় করেন ৫০ জন শিক্ষার্থী। সার্বিক দিকনির্দেশনা ও সহযোগিতায় ছিলেন কলেজের ইংরেজি বিভাগের সহযোগি অধ্যাপক ড. সাম্য সাথী ভৌমিক ও পদার্থ বিজ্ঞানের প্রভাষক বারিক মৃধা।

মানব মানচিত্রে অংশগ্রহণকারী শিক্ষার্থী বাদশা বুলবুল, মাইশা, জুয়াইরিয়া, অর্ক জানান, প্রিয় দেশের জন্য একটি মানচিত্র পাওয়ার তীব্র আকাঙ্ক্ষায় এদেশের মানুষ বুকের তাজা রক্ত দিয়েছেন। চিরতরে পঙ্গুত্ব বরণ করেছেন অনেকে। বহু ত্যাগ ও বিনিময়ের পর দেশটা স্বাধীন হয়েছে। এসব ভাবনা থেকেই বিদায় মুহূর্তে রাজশাহী কলেজের অধ্যক্ষ স্যারের সার্বিক সহযোগিতায় একাদশ এবং দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী মিলে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংবলিত বাংলাদেশের সর্ববৃহৎ মানব মানচিত্র গড়েন। কাজটি সফলভাবে শেষ করতে পেরে উচ্ছ্বাসিত তারা।

মানচিত্র তৈরির কৌশল সম্পর্কে জানাতে গিয়ে বাদশা বুলবুল বলেন, প্রথমে মাঠে চুন ছিটিয়ে বাংলাদেশের মানচিত্রের আদল তৈরি করা হয়। এরপর চুনের ওপর ৯৩৬ জন শিক্ষার্থী বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে দাঁড়িয়ে মানব মানচিত্রে অংশ নেয়।

রাজশাহী কলেজের অধ্যক্ষ মহা. হবিবুর রহমান বলেন, এটি বিশ্বের প্রথম বা সবচেয়ে বড় মানব মানচিত্র কি-না সে বিষয়ে আমার ব্যক্তিগত কোনো বক্তব্য নেই। তবে শিক্ষার্থীদের দাবি সর্ববৃহৎ। আমি দৃঢ়তার সঙ্গে বলতে পারি যে, মানব মানচিত্র তৈরি করে কলেজের শিক্ষার্থীরা তাদের দেশপ্রেম ও সৃজনশীলতার পরিচয় দিয়েছে।

তিনি আরও বলেন, গত বছর আমরা মানব পতাকা তৈরি করেছিলাম। এ বছর মানব শহীদ মিনার ও মানব মানচিত্র করা হলো। শিক্ষার্থীদের এ উদ্যোগ ব্যতিক্রমী বলে মনে হয়েছে। এমন উদ্যোগের ফলে শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেমের চেতনা ছড়িয়ে পড়বে বলেও মনে করেন তিনি।

ফেরদৌস সিদ্দিকী/এএম/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।