ভোলার ক্ষুদে বিজ্ঞানী সৌরভ পেল জাতীয় পুরস্কার


প্রকাশিত: ০২:১৩ পিএম, ০১ জুলাই ২০১৫

ভোলার ক্ষুদে বিজ্ঞানী সংসদের সদস্য সৌরভ গাঙ্গুলী বিনা খরচে পানি বিশুদ্ধকরণে সোডিস ওয়াটার পিউরিফাই সিস্টেম প্রজেক্ট আবিস্কারের জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহে সেরা পদক পেয়েছে।

গত মঙ্গলবার বিকেলে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) স্বপন রায় তার হাতে এ পুরস্কার তুলে দেন।  ঢাকার আগারগাঁও বিজ্ঞান জাদুঘর চত্বরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্থপতি ইয়াসেফ ওসমান মেলার উদ্বোধন করেন।

৬৪ জেলা থেকে তিন গ্রুপে ১৯২ জন বিজ্ঞানী তাদের প্রজেক্ট নিয়ে ওই মেলায় অংশ নেয়।  প্রত্যেক গ্রুপ থেকে উদ্ভাবনী আবিস্কারের জন্য ৫ জনকে সেরা নির্বাচিতের পদক দেয়া হয়।

আমরা প্রতিদিন যে পানি পান করি তা কতটা বিশুদ্ধ ? বাজারে যে বোতলজাত পানি বিক্রি হচ্ছে তা কতটা বিশুদ্ধ।  এমন সংশয় দূর করতে অষ্টম শ্রেণির ছাত্র সৌরভ গাঙ্গুলী একটি প্রযুক্তি নির্ভর মিরর পাত্র তৈরি করে।  মাত্র ২ হাজার টাকা ব্যয়ে তৈরি করা এ যন্ত্রে একটি পরিবার সারাবছর  বিশুদ্ধ পানি পান করতে পারবে।  সূর্য রশ্মি ও আল্ট্রাভায়োলেট রশ্মিকে কাজে লাগানো হয়েছে এই আবিস্কারে।  আবাসিক ঘর-বাড়িতে পাওয়া সূর্য রশ্মিতে ৩০ ডিগ্রি থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় থাকে।  সোডিস পদ্ধতিতে সহজে ৪০ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পাওয়া যায়।  এ তাপমাত্রায় ১০ থেকে ১৫ মিনিট বোতলজাত পানি রেখে দিলে সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মি প্রতিফলিত হয়ে বোতলের পানিকে বিশুদ্ধ করবে।  এতে পানির গুণগত মান নস্ট হয় না।  সোডিস অ্যান্ড ওয়াটার পিউরিফাই প্রোজেক্টটি ভালো বলে জানান ভোলার সিভিল সার্জন ডা. ফরিদ আহমেদ।

অমিতাভ অপু/এমএএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।