বরিশাল পুলিশে ঘুষ কেলেঙ্কারি : উপ-কমিশনার বরখাস্ত


প্রকাশিত: ১২:০২ পিএম, ০১ জুলাই ২০১৫

বরিশাল মেট্রোপলিটন পুলিশে (বিএমপি) পদোন্নতি দেয়ার আশ্বাস দিয়ে ঘুষের তহবিল গঠনের  সাথে সম্পৃক্ত থাকার অভিযোগে উপ-কমিশনার (উত্তর) জিল্লুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রাণালয়ের নির্দেশে বুধবার বিকেলে জিল্লুর রহমানকে বরখাস্ত করা হয়।

বিএমপি কমিশনার শৈবাল কান্তি চৌধুরী এ তথ্যের সত্যতা নিশ্চিত করে জানান, উপ-কমিশনার জিল্লুর রহমানকে সিলেট পুলিশ রেঞ্জে ক্লোজড করা হয়েছে।

এদিকে, বিএমপিতে ঘুষ কেলেঙ্কারির ঘটনায় এ পর্যন্ত ১১ জনকে সাময়িক বরখাস্ত করা হলো।  এর আগে গত সোমবার বরখাস্ত হওয়া ১০ পুলিশ সদস্যরা ছিল উপ-সহকারী পরিদর্শক (এসএসআই) এবং কনস্টেবল পদধারী। জিল্লুর রহমানকে সাময়িক বরখাস্ত করায় প্রথমবারের মতো শীর্ষ পদধারী কোনো কর্মকর্তাকে বরখাস্ত করা হলো।

সাময়িক বরখাস্ত অন্য সদস্যরা হচ্ছেন, মেট্রোপলিটন পুলিশের ৩ সহকারী উপ-পরিদর্শক (এএসআই) মো. আনিসুজ্জমান, মো. মনির হোসেন ও আবু হানিফ, নায়েক কবির হোসেন, কনস্টেবল শহীদুল ইসলাম, বাবুল হালদার, আব্বাস উদ্দিন, আরিফুর রহমান, তাপস কুমার মন্ডল ও দোলন বড়াল।

এদের মধ্যে এএসআই আনিসুজ্জামান, নায়েক কবির হোসেন ও কনস্টেবল বাবুল হালদারের নামে ডাচবাংলা ব্যাংকের বরিশাল শাখার একটি হিসেবে ঘুষের ১৭ লাখ টাকা জমা রয়েছে।  পদোন্নতিতে আগ্রহী ২৩০ সদস্যের মধ্যে ২০ থেকে ৫০ হাজার টাকা করে ইতোমধ্যে ৭৭ লাখ আদায় করা হয়েছে বলে অভিযুক্তরা পুলিশ সদর দফতরের তদন্ত কমিটির কাছে বলেছেন।  বাকী টাকা কোথায় কিভাবে আছে তা এখনো স্পস্ট নয়।

মেট্রোপলিটন পুলিশ কার্যালয় সূত্র জানায়, গত বছরের নভেম্বরে মেট্রোপলিটনে কর্মরত কনস্টেবল থেকে এএসআই পর্যন্ত প্রায় ৮০০ সদস্য পদোন্নতি পরীক্ষা দেয়।  এদের মধ্যে ৩৩২ জন পদোন্নতি পায়।  যার ২৩০ জনই কনস্টেবল।  পদোন্নতি পেলেও তাদের পদায়নের কোনো জায়গা ছিলনা।  তাই পুলিশ সদর দফতরে প্রস্তাব আকারে পড়ে থাকা বরিশাল মেট্রোপলিটনের জনবল কাঠামো পাশের লক্ষ্যে মন্ত্রণালয়ে দেয়ার জন্যই তারা এই ঘুষের তহবিল করেছিল বলে জানিয়েছেন সংশ্লিস্টরা। চলতি সপ্তাহে এ ঘটনা প্রকাশ পেলে এনিয়ে তোলপাড় চলছে পুলিশ বিভাগে।

বিএমপি কমিশনার শৈবাল কান্তি চৌধুরী আরো জানান, বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (সদর) শোয়েব আহমেদের নেতৃত্বে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  এরা সিকিউরিটি সেলের পাশাপাশি নিজস্ব আদলে তদন্ত করছে।

সাইফ আমীন/এমএএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।