চাঁপাইয়ের আম যাচ্ছে লন্ডন ও ইতালিতে


প্রকাশিত: ১২:০৬ পিএম, ২৯ জুন ২০১৫

আমের রাজধানীখ্যাত চাঁপাইনবাবগঞ্জের আম দ্বিতীয়বারের মতো বিদেশে যাচ্ছে। চাঁপাইনবাবঞ্জের শিবগঞ্জ পৌর এলাকার একাডেমি মোড় এলাকার বাগান মালিক ইসমাইল খান শামীমের বাগান থেকে ঢাকার মেসার্স মরিসন এন্টারপ্রাইজ চার টন আম ক্রয় করে সোমবার লন্ডন ও ইতালির উদ্দেশ্যে ঢাকা পাঠিয়েছেন।

মেসার্স মরিসন এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী আমিনুজ্জামান বাবু জানান, লন্ডনের এথলিক মার্কেট (বাঙালি পরিচালিত) ও অল মার্ট এবং ইতালি এ আমের ক্রেতা।

তিনি আরো জানান, এখানকার আম কেমিক্যাল মুক্ত হওয়ায় বিদেশে চাহিদা তৈরি হয়েছে। বাগান মালিকরা কেমিক্যালমুক্ত আম চাষ করতে পারলে দেশের চাহিদা মিটিয়ে প্রচুর পরিমাণে আম রফতানি করা যাবে। সে ক্ষেত্রে লাভবান হবেন বাগান মালিক ও আম ব্যবসায়ীরা।

বাগান মালিক ইসমাইল খান শামীম জানান, কৃষি বিভাগের সহযোগিতায় তার বাগানটি পরিচর্যা করায় অন্যান্য বাগানের চাইতে তার বাগানের ফলন ভাল হয়েছে এবং আমের রংও হয়েছে চমৎকার।

তিনি আরো জানান, স্থানীয় বাজারের চেয়ে বিদেশি ক্রেতাদের কাছে অধিক দাম পাওয়া যাচ্ছে। প্রথম দিন তার বাগান থেকে ফজলি, ল্যাংড়া, লখনা ও মল্লিকা জাতের চার টন আম পাঠানো হচ্ছে।

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আমিনুজ্জামান জানান, ইসমাইল খান শামীমের বাগানটি কৃষি বিভাগের তত্ত্বাবধানে পরিচর্যা করা হয়েছিল। ফলে অল্প কীটনাশক প্রয়োগ করে সুন্দর আম হয়েছে এবং খেতেও সুস্বাদু। এর আগে গত বুধবার চাঁপাইনবাবগঞ্জ থেকে ল্যাংড়া আম পাঠানো হয় লন্ডনে।

এসএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।