ভারতে পাচার হওয়া শিশুসহ ৩ নারীকে ফেরত


প্রকাশিত: ১০:৫২ এএম, ২৮ জুন ২০১৫

ভালো কাজের মিথ্যা প্রলোভনে পড়ে দালালের মাধ্যমে ভারতে পাচারের শিকার ৩ নারীকে এক বছর পর বাংলাদেশে ফেরত দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ।  ভারত সরকারের দেয়া বিমেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে রোববার দুপুরে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করেন।

ফেরত আসা নারীরা হলেন, ঝিনাইদহ জেলার মহেশপুরের জুরান গাজীর মেয়ে সারমিন মন্ডল (২৩), যশোর মনিরামপুরের অজেত আলীর মেয়ে রাফেজা খাতুন (২৫) ও বেনাপোলের রাজদেবের স্ত্রী নিশি মন্ডল (২২) এবং নিশি মন্ডলের দুই বছরের শিশু নিরব মন্ডল।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসলাম খান জানান, ভালো কাজের প্রলোভন দেখিয়ে পাচারকারীরা তাদের বিভিন্ন সময় সীমান্তের অবৈধ পথে ভারতে নিয়ে যায়।  পরে পুলিশ দেখে সেখানে তাদের ফেলে পাচারকারীরা পালিয়ে যায়।  এসময় অনুপ্রবেশের অভিযোগে পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়।  সেখান থেকে ভারতের মুর্শিদাবাদের একটি মানবাধিকার সংগঠন তাদের জেল থেকে ছাড়িয়ে ‘জাবালা শেল্টার হোমে’ রাখে।  পরবর্তীতে পরে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগের মাধ্যমে ট্রাভেল পারমিটের মাধ্যমে তাদের দেশে ফেরত পাঠানো হয়।

ওসি আরো বলেন, ফেরত আসা নারীদের পোর্ট থানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়েছে। সেখান থেকে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি ও যশোর রাইটস নামে দু‘টি এনজিও সংস্থা তাদের গ্রহণ করে যশোরে তাদের শেল্টার হোমে নিয়ে গেছে।

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর শাখার কর্মকর্তা নূর নাহার বলেন, ফেরত আসা নারী-শিশুদের আগামী এক সপ্তাহের মধ্যে নিজ নিজ পরিবারের কাছে পৌঁছে দেওয়া হবে।

জামাল হোসেন/এমএএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।