৮ কোটি টাকার মাল্টা ও আপেল ধ্বংস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৫:৫৩ এএম, ২৭ সেপ্টেম্বর ২০১৭

কনটেইনারে থেকে নষ্ট হয়ে যাওয়া ৫ লাখ ১৫ হাজার কেজি মাল্টা ও আপেল ধ্বংস করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ। এগুলোর বাজারমূল্য প্রায় আট কোটি টাকা। সোমবার চট্টগ্রামের হালিশহর এলাকায় এগুলো ধ্বংস করা হয়।

এর মধ্যে মাল্টার পরিমাণ ৪ লাখ ৬৭ হাজার ৫২০ কেজি এবং আপেলের পরিমাণ ৪৭ হাজার ৮৮৭ কেজি।

কাস্টমস সূত্রে জানা যায়, এসব ফল আমদানিকারকরা খালাস না নেয়ায় নিলামে তোলার প্রক্রিয়া শুরু করা হয়েছিল। এজন্য ফলের নমুনা পরীক্ষা করা হয়। কিন্তু তা মানুষের খাওয়ার উপযোগী নয় বলে প্রতিবেদন পাওয়া যায়। তাই এসব ফল ধ্বংস করার সিদ্ধান্ত নেয় কাস্টমস কর্তৃপক্ষ।

চার থেকে ১০ মাস আগে এসব ফল বিদেশ থেকে আমদানি করেছিল আমদানিকারকরা। নির্ধারিত সময়ে বন্দর থেকে ছাড় না করায় শীতাতপ নিয়ন্ত্রিত কনটেইনারে থাকা অবস্থায় নিলামে তুলেছিল কাস্টমস। কিন্তু উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্র ও পরমাণু শক্তি কমিশনের পরীক্ষায় এসব ফল খাওয়ার অনুপযোগী সনদ দেওয়ায় সেগুলো ধ্বংস করা হয়েছে

কাস্টমস জানিয়েছে, চট্টগ্রাম ফলমণ্ডি এলাকার এফ কে ট্রেডিং প্রতিষ্ঠানের পাঁচ কনটেইনার, মরিয়ম এন্টারপ্রাইজ, রামিসা এন্টারপ্রাইজ, এফ ট্রেড কর্পোরেশন, সোহরাব এন্টারপ্রাইজসহ ৯টি আমদানিকারক প্রতিষ্ঠানের আমদানি করা ফল ধ্বংস করা হয়েছে।

এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।