আরও ৭৫ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ১১:৫০ এএম, ২৮ আগস্ট ২০১৭

কক্সবাজারের উখিয়া ও টেকনাফ সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে অনুপ্রবেশের সময় আরও ৭৫ রোহিঙ্গাকে আটক করে পুনরায় মিয়ানমারে ফেরত পাঠিয়েছে বিজিবি।

এর আগে সকালে ১৪৫ রোহিঙ্গাকে স্বদেশে ফেরত পাঠায় বিজিবি। এ নিয়ে ২২০ রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠানো হলো।

এ সময় রোহিঙ্গাদের সহায়তাকারী হিসেবে দুই দালালকেও আটক করেছে পুলিশ। রোববার রাতে জল ও স্থল সীমান্ত অতিক্রম করে তারা বাংলাদেশে প্রবেশ করছিল।

সোমবার ভোরে তাদের ফেরত পাঠানো হয় বলে জানিয়েছেন বিজিবির কক্সবাজার ৩৪-ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মঞ্জুরুল হাসান খান ও টেকনাফ ২-ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল এসএম আরিফুল ইসলাম।

উখিয়া থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) মো. কায় কিসলু বলেন, রোববার মধ্যরাতে বালুখালী সীমান্ত দিয়ে অনুপ্রবেশকারী ৭৫ রোহিঙ্গাকে বালুখালী পানবাজার এলাকা থেকে আটক করা হয়। তাদের সহায়তার অভিযোগে দুই দালালকেও আটক করা হয়। তাদের মধ্যে একজন রোহিঙ্গা। পরে আটক অনুপ্রবেশকারীদের মানবিক সহায়তা দিয়ে বিজিবির কাছে হস্তান্তর করা হয়।

লে. কর্নেল মঞ্জুরুল হাসান বলেন, পুলিশের হাতে আটক অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের সোমবার ভোর রাতেই সীমান্ত দিয়ে মিয়ানমারে ফেরত পাঠানো হয়েছে।

টেকনাফ থানা পুলিশের ওসি মাইন উদ্দিন খান জানান, রোববার মধ্যরাতে নাফ নদীর জল সীমান্ত দিয়ে অনুপ্রবেশকারী আটজন রোহিঙ্গাকে আটক করে টহল পুলিশ। পরে তাদের মানবিক সহায়তা দিয়ে বিজিবির কাছে হস্তান্তর করা হয়।

টেকনাফ ২-বিজিবির অধিনায়ক লে. কর্নেল এসএম আরিফুল ইসলাম সত্যতা নিশ্চিত করে জানান, রোববার মধ্যরাত থেকে সোমবার সকাল পর্যন্ত পুলিশ ও বিজিবি পৃথক অভিযানে ১৪৫ জন রোহিঙ্গাকে জলসীমানা অতিক্রম করার সময় প্রতিহত করে স্বদেশে ফেরত পাঠানো হয়।

গত ২৫ আগস্ট থেকে এ পর্যন্ত প্রায় ৫ শতাধিক রোহিঙ্গাকে আটকের পর মানবিক সহায়তা দিয়ে বিজিবি স্বদেশে ফেরত পাঠায় বলে উল্লেখ করেন তিনি।

সায়ীদ আলমগীর/এএম/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।