রাস্তা যখন নদী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৭:২৬ এএম, ১৩ আগস্ট ২০১৭

গাজীপুরে দুই দিনের প্রবল বৃষ্টিতে সিটি কর্পোরেশনের প্রায় সকল রাস্তায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। ভারি বৃষ্টি হলেই গাজীপুরের মহাসড়কসহ সকল রাস্তা-ঘাট পানিতে তলিয়ে যায়। ফলে চরম দুর্ভোগে পড়তে হয় নগরবাসীকে। এই ক'দিনের বৃষ্টিতেও এর ব্যতিক্রম হয়নি। গাজীপুরের মহাসড়ক ও তার আশপাশের সিটি কর্পোরেশনের প্রায় প্রত্যেকটি রাস্তা পানিতে তলিয়ে গেছে।

সড়কের কোথাও বর্জ ও পানি নিষ্কাশনের পরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থা না থাকায় বৃষ্টি হলেই কোথাও হাঁটুপানি আবার কোথাও কোমর সমান পানি মাড়িয়ে চলাচল করতে হয়। এতে অবর্ণনীয় কষ্ট পোহাতে হচ্ছে শিক্ষার্থীসহ সকল মানুষকে।

গাজীপুরের টঙ্গী ব্রিজের পর থেকেই চান্দনা চৌরাস্তা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ভেঙেচুড়ে একাকার হয়ে গেছে। ঝুঁকি নিয়ে চলছে যানবাহন। এ সড়কের তারগাছ, বড়বাড়ি, বোর্ডবাজার, সাইনবোর্ড, মালেকেরবাড়ি, বাসন সড়ক, ভোগড়া-বাইপাস এবং চৌরাস্তার আশ পাশের মহাসড়কের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে টানা বৃষ্টিতে সড়কের কিছু অংশ পানিতে ডুবে গেছে এবং পুরো রাস্তাটিতে খানাখন্দক সৃষ্টি হয়েছে। ভোগড়া বাইপাস মোড় এলাকাকে মনে হয় একটি নদী।

Gazipur

এলাকাবাসীর অভিযোগ, সড়কের পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা না করেই পাকা রাস্তা করার কারণে নগরীর প্রায় সব রাস্তা নষ্ট হয়ে গেছে। এতে নগরীর অনেক ব্যবসা প্রতিষ্ঠানে বৃষ্টির পানি ঢুকে নষ্ট হয় কোটি কোটি টাকার পণ্য। ভারি বৃষ্টি হলেই ব্যবসায়ীরা চিন্তায় ভেঙে পড়েন এবং ক্ষতির আশঙ্কা করেন।

বাসন সড়ক এলাকার ব্যবসায়ী তরিকুল ইসলাম জানান, বৃষ্টি হলে পানি দোকানপাটে ঢুকে পণ্য নষ্ট হয়। প্রতি বর্ষা মৌসুমে হাঁটু পানিতে আমাদের ব্যবসা পরিচালনা করতে অনেক ভোগান্তি সৃষ্টি হয়।

ঢাক-ময়মনসিংহ মহাসড়ক ছাড়াও শিল্পাঞ্চলের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, ছয়দানা মালেকের বাড়ি, হাজীর পুকুর কোনাবাড়ির বাইমাইল কাদেরমার্কেট, আমবাগ, কুদ্দুসনগর রোড, কাশিমপুরের জিরানী, সারদাগঞ্জ, ভিমবাজার, বাংলাবাজার, কুদ্দুসনগর-জরুনসহ রাস্তার দুই পাশে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এলাকাবাসী পানিবন্দি রয়েছে। টানা ভারি বর্ষণসহ হালকা বৃষ্টি হলেই এসব রাস্তা দিয়ে চলাচল করা সম্ভব হয় না।

Gazipur

গাজীপুর সিটি কর্পোরেশনের কর্মকর্তারা বলছেন, নগরীতে অপরিকল্পিতভাবে অবকাঠামো নির্মাণই জলাবদ্ধতার মূল কারণ।

এদিকে জলাবদ্ধতার কারণে আবার সৃষ্টি হচ্ছে অসহনীয় যানজট। অফিসগামী মানুষ যথাসময়ে গন্তব্যস্থলে পৌঁছাতে পারছেন না।

ভিমবাজার এলাকার আবুল কাশেম জানান, সরকারের কাছে গাড়ি-বাড়ি চাই না। রাস্তা করার আগে পানি নিষ্কাশনের ড্রেনেজ ব্যবস্থা চাই।

আমিনুল ইসলাম/এফএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।