কলকাতা-ঢাকা-আগরতলা রুটে বাস চলাচল শুরু


প্রকাশিত: ১১:৪৭ এএম, ০১ জুন ২০১৫

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে বেনাপোল চেকপোস্ট দিয়ে কলকাতা-ঢাকা-আগরতলা রুটে ভারত-বাংলাদেশ সৌহার্দ্য যাত্রা শুরু হতে যাচ্ছে। যাত্রা শুরুর আগে ভারতের পরীক্ষামূলক (ট্রায়াল রান) প্রথম বাসটি (ডব্লিউবি-২৩ ডি-১২০৩) ১১ সদস্যের একটি প্রতিনিধি দল নিয়ে সোমবার দুপুর দেড়টার দিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে প্রবেশ করে।

আগরতলাগামী বাসটির প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের পরিবহন সচিব আলপনা বন্ধ্যোপাধ্যায়।

প্রতিনিধি দলকে বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে ফুলেল শুভেচ্ছা জানান বাংলাদেশ যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক ও পরিবহন সেতু বিভাগের যুগ্ম সচিব আজহারুল ইসলাম, যশোর জেলা প্রশাসক ড. মো:.হুমায়ুন কবীর, বেনাপোল কাস্টমস হাউজের অতিরিক্ত কমিশনার এবিএম শফিকুর রহমান, যশোর পুলিশ সুপার আনিসুর রহমান, শার্শা উপজেলা নির্বাহী অফিসার এটিএম শরিফুল আলম প্রমুখ।

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পরিবহন সচিব আলপনা বন্ধ্যোপাধ্যায় নোম্যান্সল্যান্ডে স্থানীয় সাংবাদিকদের জানান, ভারত ও বাংলাদেশ সরকারের যৌথ সম্মতিতে শুরু হচ্ছে কলকাতা-ঢাকা-আগরতলা পরীক্ষামূলক বাস সার্ভিস। পশ্চিমবঙ্গ সরকারের আইজিসহ ১১ সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকা হয়ে আগরতলায় যাচ্ছি।

তিনি আরো জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আমন্ত্রণে বাংলাদেশ সফরে আসছেন। সেখানে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীও থাকবেন। সেখানে নানা বিষয়ে আলোচনা হবে। এ সকল শক্তি ও আলোচনার বিষয়বন্তু যদিও দু‘দেশের কুটনৈতিক তৎপরতার অংশ। কিন্তু আজকের এই পরীক্ষামূলক বাস যাত্রার মাধ্যমে একটা ঐতিহাসিক বিষয় ও স্বাক্ষর প্রথম ধাপ বলে আমরা মনে করছি।

বাংলাদেশ, আগরতলা, কলকাতা পরিবহন কর্তৃপক্ষ এক সাথে বসে আলাপ আলোচনার মধ্য দিয়ে সময়সূচি, কোন কোন দিন বাস চলবে, কত ভাড়া হবে এ সব ঠিক করবে। তবে ভাড়া মধ্যবিত্তের মধ্যে থাকবে ও খুব শিগগিরই কলকাতা-ঢাকা-আগরতলা রুটে বাস পরিসেবা চালু করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।


যশোর জেলা প্রশাসক ড. মো. হুমায়ুন কবীর জানান, ভারতীয় বাস-ট্রায়াল রানের প্রতিনিধি দলটি সোমবার বেনাপোল দিয়ে ঢাকায় পৌঁছাবে। মঙ্গলবার বাসটি বাংলাদেশের প্রতিনিধি দলসহ কুমিল্লার আখাউড়া চেকপোস্ট দিয়ে ভারতের আগরতলার উদ্দেশ্যে যাত্রা করবে।

প্রতিনিধি দলটি ত্রিপুরায় অবস্থান করার পর বুধবার ত্রিপুরার প্রতিনিধি দলসহ বাসটি ঢাকা হয়ে বেনাপোল দিয়ে কলকাতায় যাবে। ত্রিপুরার প্রতিনিধি দলটি বৃহস্পতিবার ঢাকার উদ্দেশ্যে কলকাতা ত্যাগ করে ঢাকায় রাত্রিযাপন করবে। এরপর প্রতিনিধি দলটি শুক্রবার আগরতলায় উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে।

মো. জামাল হোসেন/এসএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।