মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ দুর্নীতি : আরও ৫ জন কারাগারে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০২:২২ পিএম, ০৩ আগস্ট ২০১৭

দেশের বহুল আলোচিত কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পের ২০ কোটি টাকা দুর্নীতি মামলায় আরও পাঁচজনকে কারাগারে পাঠিয়েছে আদালত।

বৃহস্পতিবার দুপুরে আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করলে কক্সবাজারের স্পেশাল জজ আদালতের বিচারক ও জেলা জজ মীর শফিকুল আলম তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

তারা হলেন মহেশখালী এলাকার জেলা পরিষদ সদস্য রুহুল আমিন, ধলঘাটা ইউপির সাবেক চেয়ারম্যান আহসান উল্লাহ বাচ্চু, আমিনুল ইসলাম, জাহাঙ্গীর আলম ও মুহিবুল ইসলাম।

কক্সবাজারস্থ দুর্নীতি দমন কমিশনের পিপি অ্যাডভোকেট আবদুর রহিম ও অ্যাডভোকেট সিরাজ উল্লাহ জানান, মাতারবাড়ি কয়লাবিদ্যুৎ প্রকল্পের জন্য অধিগ্রহণ করা জমির বিপরীতে ভুয়া মালিকানা তৈরি করে ক্ষতিপূরণের প্রায় ২০ কোটি টাকা আত্মসাৎ করেন আসামিরা।

সেই সঙ্গে আরও ৩ কোটি টাকার চেক ইস্যু করা হলেও পরে সেই টাকা পুনরায় উদ্ধার করা হয়। টাকাগুলো উদ্ধারের জন্য তৎকালীন ভূমি হুকুম দখল কর্মকর্তা মাহমুদুর রহমান ৩৬ জনের বিরুদ্ধে মামলা করেন।

মামলায় তৎকালীন জেলা প্রশাসক মো. রুহুল আমিন, এডিসি জাফরকেও আসামি করা হয়। তাদের দুই দফায় কারাগারে যেতে হয়েছে। বর্তমানে তারা কারাগারে রয়েছেন।

স্থানীয় সূত্রে জানা যায়, গত ৩ জুলাই কক্সবাজার জেলা জজ আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন দুদকের তদন্ত কর্মকর্তা ছৈয়দ আহমেদ রাসেল।

বৃহস্পতিবার মামলার অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। অন্যদিকে জেলা প্রশাসক মো. রুহুল আমিন, এডিসি জাফর ছাড়া অন্যান্য আসামিরা উচ্চ আদালত থেকে জামিনে ছিলেন।

তবে অভিযোগ গঠন হওয়ার ওই জামিনের মেয়াদ শেষ হয়ে যায়। এই জন্য তারা উচ্চ আদালতের নির্দেশে অভিযোগ গঠনের দিন আদালতের কাছে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। আদালত তাদের আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন। এই মামলায় এ পর্যন্ত সাতজন কারাগারে রয়েছেন।

সায়ীদ আলমগীর/এএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।