বয়লার বিস্ফোরণ : দেড় বছরে গাজীপুরে ৫৫ জনের মৃত্যু


প্রকাশিত: ০৩:০০ পিএম, ০৪ জুলাই ২০১৭

গাজীপুরে দেড় বছরে তিনটি কারখানায় পৃথক বয়লার বিস্ফোরণে ৫৫ জন নিহত ও শতাধিক আহত হয়েছেন। এসব দুর্ঘটনায় তদন্ত কমিটি এবং মামলা দায়ের করা হলেও এর বিচার প্রক্রিয়া শেষ হয়নি। হতাহতের ঘটনায় দ্রুত বিচার ও কার্যকরী পদক্ষেপ না নেয়ায় বয়লার দুর্ঘটনা ও হতাহতের ঘটনা বেড়েই চলছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

২০১৬ সালের ২৩ জানুয়ারি বিকেলে গাজীপুর সিটি কর্পোরেশনের পূবাইলের স্মার্ট মেটাল অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কারখানায় বয়লার বিস্ফোরণের ঘটনা ঘটে। এসময় কারখানার পার্শ্ববর্তী জয়দেবপুর-পূবাইল সড়কে দিয়ে যাবার পথে অটোরিকশার যাত্রী, স্কুল শিক্ষিকাসহ পাঁচজন অগ্নিদগ্ধ হয়ে ঘটনাস্থলেই মারা যায় এবং চিকিৎসাধীন অবস্থায় আরও তিনজন মারা যান।

boiler

অপর দিকে একই বছর ১০ সেপ্টেম্বর টঙ্গীর টাম্পাকো ফয়েলস কারখানায় বয়লার বিষ্ফোরণে নিহত হয় ৪০ জন শ্রমিক। আহত হয় অর্ধ শতাধিক শ্রমিক।

সর্বশেষ সোমবার রাতে গাজীপুর সিটি কর্পোরেশনের কাশিমপুরের নয়াপাড়া এলাকায় মাল্টি ফ্যাবস নামক পোশাক কারখানায় বয়লার বিস্ফোরণে ১৩ জন নিহত ও অর্ধশতাধিক আহত হয়।

আমিনুল ইসলাম/এমএএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।