ঈদ উপলক্ষে রাস্তায় নামছে ঝুঁকিপূর্ণ গাড়ি


প্রকাশিত: ০৪:৫৯ এএম, ২৩ জুন ২০১৭

আসন্ন ঈদকে সামনে রেখে বাড়তি টাকার লোভে পুরোনো, ফিটনেসবিহীন ও ঝুঁকিপূর্ণ গাড়িতে রঙের প্রলেপ লাগিয়ে প্রস্তুত করা হচ্ছে যাত্রী বহনের জন্য। আর তাই প্রতি বছরের মতো এবারও ঘরমুখো মানুষের নিরাপদে বাড়ি ফেরা নিয়ে দেখা দিয়েছে সংশয়।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, সচেতনতা ও নিরাপত্তা জোরদার করে সাময়িকভাবে সমস্যার সমাধান হলেও স্থায়ী সমাধানের জন্য সঠিক পরিকল্পনা নিতে হবে। আর এ ধরনের অনৈতিক কাজের জন্য আইন প্রয়োগের বিধান থাকলেও নিরাপদ সড়ক বাস্তবায়নে যাত্রী ও ব্যবসায়ীদের এগিয়ে আশার আহ্বান জানিয়েছে পুলিশ বিভাগ।

জেলার বিভিন্ন এলাকার গ্যারেজে খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিটি গ্যারেজেই চলছে গাড়ি মেরামত ও রং করার কাজ। মেরামত শেষে এই গাড়ি দিয়েই আন্তঃজেলা ও জেলার অভ্যন্তরীণ বিভিন্ন রুটে যাত্রী পরিবহন করা হবে ঈদের সময়টাতে। ঈদকে সামনে রেখে বেশি মুনাফা করতে বেপরোয়া হয়ে উঠেছেন অনেক পরিবহন ব্যবসায়ী।

অভিযোগ রয়েছে, পুরনো গাড়ির ফিটনেস পরীক্ষা ছাড়া রাস্তায় নামানো, অতিরিক্ত ট্রিপ দিতে চালকদের বেপরোয়া গতি, ট্রাফিক আইন না মানার কারণে ঈদের সময় বেড়ে যায় সড়ক দুর্ঘটনার সংখ্যা। জানা গেছে কয়েক মাস ধরে পড়ে থাকা অচল এসব বাস দ্রুত মেরামতের কাজ চলছে জোরেসোরে। বিশেষ করে লক্কড়-ঝক্কড় গাড়িগুলোকে রং-তুলির আঁচড়ে নতুন করে সাজিয়ে তোলা হচ্ছে। প্রশাসনের নজরদারি এড়ানোর কৌশল হিসেবেই মেরামত ও রং তুলির এই আঁচড় দেয়া হচ্ছে বলে জানিয়েছেন গ্যারেজ মিস্ত্রিরা।

jhalakati

 

নাম প্রকাশে অনিচ্ছুক বিআরটিএর এক কর্মকর্তা জানান, ঈদে ঘরেফেরা মানুষের ঢল নামে। অধিকাংশ যাত্রী ভালো মানের গাড়িতে অগ্রিম টিকিট কিনতে পারেন না। ফলে সেসব যাত্রীকে টার্গেট করে বাড়তি ব্যবসার সুযোগ নিতেই অসাধু পরিবহন মালিকরা পুরনো গাড়ি নামান। চলাচলের অযোগ্য ফিটনেসবিহীন পুরোনো বাসগুলো নতুন সাজে টার্মিনালে এনে জড়ো করা হয়। আর অসহায় মানুষ ঝুঁকি নিয়েই এসব বাসে যাতায়াত করতে বাধ্য হন।

বিভিন্ন স্থানে ঘুরে দেখা গেছে, ঝুঁকিপূর্ণ বাস, ম্যাজিক, লেগুনা মেরামতের কাজ চলছে। বিশেষ করে ঝালকাঠি বাস টার্মিনাল, পেট্রোল পাম্প মোড়, ভৈরবপাশা ও ষাটপাকিয়াসহ জেলার বিভিন্ন এলাকার গ্যারেজে পুরনো বাস মেরামতের কাজ চলছে।

ঝালকাঠি বাসস্ট্যান্ড এলাকার প্রতিটি গ্যারেজে ঈদকে সামনে রেখে শ্রমিকরা বিরামহীন কাজ করছেন। শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা যায়, পুরনো বাসে নতুন সিট লাগানো, রং করা, জানালা মেরামতসহ নানা কাজ করে দিতে হচ্ছে।

বাস মালিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদের যাত্রী বহন উপলক্ষে ত্রুটিপূর্ণ গাড়িগুলো মেরামত করা হচ্ছে। ঈদের আগের দু-তিন দিন, ঈদের দিন এবং ঈদের পরের দু-তিন দিন এসব যানবাহন নামিয়ে দেয়া হয়।

ঝালকাঠি বিআরটিএ সহকারী পরিচালক এমডি শাহআলম জানান, আমাদের জনবল সংকট রয়েছে। এ বিষয়ে পুলিশ বিভাগের সঙ্গে কথা হয়েছে। দায়িত্বপালনকারী ট্রাফিক পুলিশকে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য পুলিশ সুপার মো. জোবায়েদুর রহমান নির্দেশ দিয়েছেন।

এফএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।