দুর্নীতি প্রতিরোধে জনসম্পৃক্ততা বাড়াবে হবে : দুদক কমিশনার


প্রকাশিত: ০৪:০৫ পিএম, ১৭ মে ২০১৭

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার এ এফ এম আমিনুল ইসলাম বলেছেন, দুর্নীতি প্রতিরোধে জনসম্পৃক্ততা বাড়াতে হবে। শৈশব থেকেই শিশুদের মনে দুর্নীতির কুফল এবং দুর্নীতিমুক্ত সমাজের সুফলের ধারণা দিতে পরিবার ও বিদ্যালয়কে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

বুধবার দুপুরে খুলনা সার্কিট হাউজ সম্মেলন কক্ষে খুলনা ও বরিশাল বিভাগের শ্রেষ্ঠ জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

দুদক কমিশনার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্নীতিমুক্ত, সুখী ও সমৃদ্ধ সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। তার এই স্বপ্নকে বাস্তবায়ন করতে দুদক জনগণকে সঙ্গে নিয়ে নিরলস কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে বর্তমানে দুদককে ঢেলে সাজানো হয়েছে। কমিশনের কাজের মান বাড়াতে কর্মকর্তাদের দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া দুর্নীতির অনুসন্ধান বাড়াতে গোয়েন্দা সেল গঠনের পরিকল্পনা নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, দুর্নীতিবাজরা কখনই জনগণের চেয়ে শক্তিশালী নয়। প্রাতিষ্ঠানিক দুর্নীতি কমিয়ে আনতে কর্তাব্যক্তির সদিচ্ছাই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুর্নীতিমুক্ত বাংলাদেশ গড়তে দুর্নীতি প্রতিরোধ কার্যক্রমকে সামাজিক আন্দোলনে রূপ দিতে উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান দুদক কমিশনার।

এ সময় দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যরা উপজেলা পর্যায়ে তাদের কার্যক্রম পরিচালনা করার জন্য উপজেলা পরিষদে কমিটির জন্য একটি কক্ষের ব্যবস্থা করা, সারা দেশের সদস্যদের নিয়ে বাৎসরিক সমাবেশ করা, ইউনিয়ন কমিটি কার্যকর করা, উপজেলা পর্যায়ে নিয়মিত গণশুনানির আয়োজন করা, গণশুনানিতে সহযোগিতা করার জন্য উপজেলা প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদানসহ রাজনৈতিক ব্যক্তি ও দলগুলোতে দুর্নীতি প্রতিরোধ কার্যক্রমে অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) নিশ্চিন্ত কুমার পোদ্দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন খুলনার জেলা প্রশাসক মো. আমিন উল আহসান, এডিশনাল ডিআইজি মো. হাবিবুর রহমান বিপিএম ও দুদক পরিচালক (প্রতিরোধ) মোহাম্মদ মনিরুজ্জামান, খুলনা দুদকের পরিচালক ড. মো. আবুল হাসান প্রমুখ।

পরে দুদক কমিশনার শ্রেষ্ঠ জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্যদের মাঝে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন। অনুষ্ঠানে খুলনা ও বরিশাল বিভাগের মোট ৮০টি দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক ও সদস্যরা উপস্থিত ছিলেন।

আলমগীর হান্নান/আরএআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।