দেশে আদর্শ শিক্ষকের অভাব রয়েছে : ড. মোহাম্মদ ফায়েক


প্রকাশিত: ০৩:২৮ পিএম, ০৬ মে ২০১৫

খুলনা বিশ্ববিদ্যালয়ে যোগদানকারী নতুন শিক্ষকদের সাথে উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান বুধবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সম্মেলন কক্ষে এক বৈঠকে মিলিত হন।

পরিচয় পর্বের পর উপাচার্য তাদের প্রত্যেকের হাতে ফুল তুলে দিয়ে বলেন, শিক্ষকতার পেশা সম্মানের, এ পেশা মহান ও তা পবিত্র। জ্ঞান বিলিয়ে ছাত্রদের ভালো মানুষরূপে গড়ে তোলা এবং শিক্ষাদানের পাশাপাশি দেশ ও জাতিকে কিছু দেয়ার জন্য নিরন্তর গবেষণা করা বিশ্ববিদ্যালয় শিক্ষকের অন্যতম প্রধান দায়িত্ব।

তিনি বলেন, এদেশের বহু প্রবীণ শিক্ষক-গবেষকের বিশ্বজোড়া, দেশজোড়া খ্যাতির কথা আমরা জানি। তারা চিরকাল দেশ ও জাতির কাছে স্মরণীয় বরণীয় হয়ে আছেন, কারণ তারা দেশ ও জাতিকে অনেক কিছুই অকাতরে দিয়েছেন। প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত প্রত্যেক স্তরে বহু আদর্শ শিক্ষক আছেন যারা প্রকৃতঅর্থে মানুষ গড়ার কারিগর। এখন সত্যিকার অর্থে নিবেদিতপ্রাণ শিক্ষকের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। একজন শিক্ষকের সততা, নিয়মানুবর্তীতা, সময়ানুবর্তীতা, ন্যায়নিষ্ঠায় বিমুগ্ধ হয়ে, অনুসরণ করে শিক্ষার্থীরা গড়ে ওঠে ভালো মানুষ হয়ে। তিনি বলেন, সেই শিক্ষক সফল যার ক্লাসের জন্য শিক্ষার্থীরা উদগ্রীব হয়ে অপেক্ষা করে।

সভায় যোগদানকারী ২৩ জন নতুন শিক্ষকের মধ্যে ২২ জন এসময় উপস্থিত ছিলেন এবং তাদের মধ্যে প্রভাষক শেখ তারেক আরাফাত, আবুল কালাম শামসুদ্দিন, জামিল আহমেদ, মো. আমিনুল ইসলাম, মো. মেহেদী হাসান, সুদীপ দেবনাথ, শাহিনুর আক্তার, ছোয়া মন্ডল, জয়ন্তী রায়, শান্তনু মন্ডল প্রমুখ তাদের অনুভূতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার খান আতিয়ার রহমান এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) টিপু সুলতান বক্তব্য রাখেন।

আলমগীর হান্নান/এমএএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।