হিলি সীমান্ত দিয়ে ১১ শিশু দেশে ফিরল


প্রকাশিত: ০৫:২৬ এএম, ২৭ আগস্ট ২০১৪

ভারতীয় কারাগার থেকে মুক্তি পেয়ে হিলি সীমান্ত দিয়ে ১১ বাংলাদেশী শিশু দেশে ফিরেছে। তারা ২০১২ থেকে ২০১৪ সালের বিভিন্ন সময়ে সীমান্ত আইন লঙ্ঘন করে ভারতে প্রবেশ করে। মঙ্গলবার বিকেলে হিলি চেকপোস্ট জিরো পয়েন্ট দিয়ে আনুষ্ঠানিকভাবে তাদের ফেরত দিয়েছে ভারতের বালুঘাটের সেভহোম ‘শোভায়ন’।

অবৈধ অনুপ্রবেশের দায়ে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ ও আইন প্রয়োগকারী সংস্থাগুলো তাদের আটক করে জেলহাজতে প্রেরণ করে। ভারতীয় বিভিন্ন কারাগারে বিভিন্ন মেয়াদের সাজাভোগ শেষে তারা নিজ দেশে ফিরল।

ভারতের হিলি ইমিগ্রেশনের ওসি পরেশ মণ্ডল বাংলাদেশের হিলি চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের ওসি খাজামুদ্দিনের কাছে তাদের হস্তান্তর করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন- সেভহোম ‘শোভায়ন’র কর্মকর্তা আরজিত দত্ত ও বাংলাদেশের পিএইচআর প্রোগামের এরিয়া কো-অর্ডিনেটর সানাউল সায়েমসহ বিজিবি-বিএসএফের কর্মকর্তারা।

শিশুরা হলো- রাজশাহীর বিলাশ মার্দি (১২), নাটোরের হাসিবুল হাসান (১৬), ব্রাহ্মণবাড়িয়ার আবু কাওছার (১৭), ঢাকার আকাশ (১১) ও শাওন (১২), দিনাজপুরের হামিদুল (১৬) ও রবিউল (১১), চট্টগ্রামের জুনায়েদ (১২), সুনামগঞ্জের রুবেল (১৫), কুড়িগ্রামের সুমন (১৭) এবং বগুড়ার সোহেল শেখ (১৪)।

শোভায়নের কাউন্সিলর আরজিত দত্ত জানান, এ সব শিশু কাজের সন্ধানে, আত্মীয়ের বাড়িতে বেড়াতে গিয়ে ও অনেকে দালালের মাধ্যমে পাচার হয়ে সীমান্ত আইন লঙ্ঘন করে ভারতে এসেছে। এখানে তারা ধরা পড়ে বিভিন্ন মেয়াদে কারাভোগ শেষে তাদের শোভায়নে রাখা হয়। এর পর দুই দেশের হাইকমিশনার পর্যায়ে আলোচনা শেষে তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হচ্ছে।

হিলি চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি খাজামুদ্দিন জানান, সে দেশের বালুরঘাটের ‘শোভায়ন’ হিলি ইমিগ্রেশনের মাধ্যমে তাদের এখানে পাঠিয়েছে। শিশুদের তাদের অভিভাবকদের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।