আজ কুমিল্লা সিটি নির্বাচন


প্রকাশিত: ০৭:২০ পিএম, ২৯ মার্চ ২০১৭

কুমিল্লা সিটি কর্পোরেশনে (কুসিক) আজ ভোট উৎসব। রয়েছে শঙ্কাও। নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে ইসি ও স্থানীয় প্রশাসন ব্যাপক প্রস্তুতি নিয়েছে। মাঠে মোতায়েন করা হয়েছে আইন প্রয়োগকারী বিভিন্ন সংস্থার পাঁচ সহস্রাধিক সদস্য। নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে পুরো নগরী।

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে আজ দেশবাসীর দৃষ্টি কুমিল্লার দিকে। এ নিয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে উৎসবের আমেজ বিরাজ করলেও শঙ্কায় রয়েছে বিএনপিতে।

কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মণ্ডল জানান, নির্বাচনের সব প্রস্ততি শেষ। পছন্দের প্রার্থীকে নির্বিঘ্নে ভোট দেবেন ভোটাররা। কেউ কোনো ধরনের গোলযোগ সৃষ্টির চেষ্টা করলে ছাড় পাবেন না। নির্বাচনে চার মেয়র প্রার্থীসহ ১৫৮ কাউন্সিলর ও মহিলা কাউন্সিলর প্রার্থী ভোটযুদ্ধে থাকলেও সবার দৃষ্টি এখন আওয়ামী লীগের মেয়র প্রার্থী আঞ্জুম সুলতানা সীমা ও বিএপির মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কুকে ঘিরে।

জানা যায়, আজ বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভোটগ্রহণ হবে। দুই লক্ষাধিক ভোটার আগামী পাঁচ বছরের জন্য তাদের ‘নগর অভিভাবক’ বেছে নিতে ভোট দেবেন।

বৃহস্পতিবার রাতেই বেসরকারি ফলাফল ঘোষণা করার কথা রিটার্নিং কর্মকর্তার। ইতোমধ্যে সব প্রস্তুতি শেষ করেছে নির্বাচন কমিশন। প্রধান দুই মেয়র প্রার্থীর মধ্যে আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা পরিবর্তনের সূচনা করতে ভোটারদের সহযোগিতা চেয়েছেন। তিনি জয়লাভে আশাবাদী বলে জানিয়েছেন। অপরদিকে বিএনপির প্রার্থী মনিরুল হক সাক্কু ধানের শীষে ভোট দিয়ে উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখার আহ্বান জানিয়েছেন।

তবে তিনি ইসি ও স্থানীয় প্রশাসনের নিকট সুষ্ঠু নির্বাচন দাবি করেছেন। নির্বাচন কমিশন ও পুলিশ, র‌্যাব, বিজিবিসহ নির্বাচনসংশ্লিষ্ট সব প্রশাসন বারবার আশ্বস্ত করছে, নির্বাচন সুষ্ঠু হবে।

নির্বাচনী আইন অনুযায়ী, বুধবার কুসিক এলাকায় সব প্রার্থীর প্রচার-প্রচারণা বন্ধ ছিল। প্রার্থীরা শেষ মুহূর্তের প্রস্তুতি নিয়েছেন কাল। নির্বাচনে থাকা চার মেয়র প্রার্থীই ভোটারদের নির্ভয়ে ভোটকেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন। ভোটারদের অভয় দিয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীও।

জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, রিটার্নিং কর্মকর্তা, র‌্যাব-১১-এর অধিনায়ক, বিজিবির অধিনায়ক গতকাল নগরীর বিভিন্ন এলাকায় ভোটারদের মধ্যে লিফলেট বিতরণ করেছেন। তারা বলেছেন, নির্ভয়ে ভোটকেন্দ্রে আসুন। সবধরনের নিরাপত্তাব্যবস্থা নেয়া হয়েছে।

এএসএস/এমএম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।