বঙ্গবন্ধু সেতু পার হতেই ৬ ঘণ্টা


প্রকাশিত: ০৯:০০ এএম, ১৩ মার্চ ২০১৭

‘ভাই সেতু পার হলাম ৬ ঘণ্টায়। আর কিছুই বলার নেই।’ উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী কাঁচামাল পরিবহনকারী ট্রাকচালক আমজাদ হোসেন এভাবেই নিজের হতাশার কথা বললেন।

তার মত একই ভোগান্তিতে পড়েছেন বঙ্গবন্ধু সেতু মহাসড়ক দিয়ে চলাচলকারী হাজার হাজার পরিবহনের চালক ও যাত্রী সাধারণ। আর এই তীব্র ভোগান্তির মাত্রা বঙ্গবন্ধু সেতুপূর্ব হতে টাঙ্গাইলের করটিয়া পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার লম্বা গাড়ির সারি ছাড়িয়ে গেছে।

জানা গেছে, বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে নতুন নিয়োগ পাওয়া প্রতিষ্ঠান কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম (সিএনএস) পূর্বঘোষণা ছাড়াই সেতুতে টোল আদায়ের জন্য প্রতিষ্ঠানটির নিজস্ব সিস্টেম স্থাপনের জন্য গতকাল (রোববার) দুপুরে কাজ শুরু করে। সংস্কার কাজের জন্য হঠাৎ করে টোলপ্লাজার ছয়টি বুথের মধ্যে পাঁচটি বুথ বন্ধ থাকায় যানজটের সূত্রপাত। পরে তা মধ্যেরাত থেকে তীব্র আকার ধারণ করে।

সোমবার সকাল ৬টার থেকে বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে পরিবহনের চাপ বাড়তে থাকায় টাঙ্গাইলের করটিয়া এবং সেতুর পশ্চিমে সিরাজগঞ্জের নলকা পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার যানজটে আটকা পড়ে বিভিন্ন ধরনের পরিবহন।

মহাসড়ক দিয়ে চলাচলকারী ট্রাক চালকরা অভিযোগ করে বলেন, বঙ্গবন্ধু সেতুতে পূর্ব ঘোষণা না দিয়ে নতুন সিস্টেমের নামে সেতু পার হতে বাড়তি টাকা আদায় করছে কর্তৃপক্ষ। এই বাড়তি টাকা আদায়ে কর্তৃপক্ষের সঙ্গে চালকদের তর্ক-বির্তকের হচ্ছে সময় ক্ষেপণ। এ কারনে যানজটের সৃষ্টি হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক মহাসড়কে দায়িত্বপ্রাপ্ত হাইওয়ে পুলিশের একাধিক কর্মকর্তা বলেন, বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ আমাদের সঙ্গে সমন্বয় না করে হঠাৎ এমন সিদ্ধান্ত নেয়ায় এমন বিরূপ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মহাসড়কে চারলেনের কাজ চলায় এমনিতেই যানজট নিরসনে বেগ পোহাতে হয়। তাই বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ আগে থেকে এ বিষয়ে অবহিত করলে মহাসড়কে যানজট নিরসনে বাড়তি সকল ব্যবস্থাই গ্রহণ করা যেত।

বঙ্গবন্ধু সেতু টোল আদায়ে নতুন নিয়োগ পাওয়া কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম (সিএনএস) প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক মি. জিয়াউর বলেন, নতুন সিস্টেমটি বিআরটিএ সার্ভারের সঙ্গে সংযুক্ত। প্রত্যেকটি গাড়ির ব্লু-বুক অনুযায়ী পরিবহনের আকার পাওয়া যাচ্ছে সে অনুযায়ী টোল আদায় করা হচ্ছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বিবিএ) বঙ্গবন্ধু সেতুর সহকারী প্রকৌশলী মো. ওয়াশিম আলী জানান, বিবিএ থেকে নতুন সিস্টেম চালুর জন্য চিঠি ইস্যু করা হয়েছে। সে অনুযায়ী নতুন নিয়োগ পাওয়া প্রতিষ্ঠান সিএনএস তাদের কাজ শুরু করেছে।
 
এ প্রসঙ্গে বঙ্গবন্ধু সেতুপূর্ব থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আছাবুর রহমান জানান, বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে হঠাৎ করে সিস্টেম পরিবর্তন করার ফলে মহাসড়কে এ যানজটের সৃষ্টি হয়েছে। সোমবার সকাল ৬টার পর থেকে যানজটের ভয়াবহ আকার ধারণ করেছে। এখন পর্যন্ত যানজট অব্যাহত আছে। মহাসড়কে পরিবহনের চাপ থাকায় এ যানজট কখন নিরসন সম্ভব হবে তা সঠিক ভাবে বলা যাচ্ছে না।

আরিফ উর রহমান টগর/এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।