কুসিক নির্বাচন : ব্যানার পোস্টার অপসারণের নির্দেশ


প্রকাশিত: ০৩:০১ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৭

কুমিল্লা সিটি কর্পোরেশন (কুসিক) নির্বাচনের তফসিল গত সোমবার ঘোষণার পর একদিন সরকারি ছুটি শেষে বুধবার ছিল প্রথম কর্ম দিবস। প্রথম দিনে বুধবার বিকেল পর্যন্ত কোনো প্রার্থী মনোনয়নপত্র ক্রয় কিংবা জমা দেননি।

তবে রিটার্নিং কর্মকর্তা আগামীকাল শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) মধ্যে সিটি এলাকার সকল ব্যানার ও পোস্টার অপসারণের নির্দেশ দিয়েছেন।

আগামী ২ মার্চ মনোনয়নপত্র জমাদানের শেষ তারিখ। নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৩০ মার্চ। কুসিসের প্রথম নির্বাচনের চেয়ে ২য় নির্বাচনে বেড়েছে ভোটার ও কেন্দ্র।

রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্র জানায়, ২০১২ সালের ৫ জানুয়ারি কুসিকের প্রথম নির্বাচনে নগরীর ২৭ ওয়ার্ডে ভোটার ছিল ১ লাখ ৬৯ হাজার ২৭৯ জন।

এবার তা বৃদ্ধি পেয়ে ২ লাখ ৭ হাজার ৩৮৪ জন হয়েছে। মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২ হাজার ৩২৯জন ও নারী ভোটার ১ লাখ ৫ হাজার ৫৫ জন। প্রথম নির্বাচনে ভোট কেন্দ্র ছিল ছিল ৬৫টি এবার ১০৩টি।

তবে ভোটার ও কেন্দ্র আরও কিছু বাড়তে পারে বলে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানিয়েছে। নির্বাচনে মেয়রের জামানত ২০ হাজার, কাউন্সিলরের ভোটার (সংশ্লিষ্ট ওয়ার্ডে) ১৫ হাজারের নিচে হলে জামানত হবে ১০ হাজার টাকা এবং এর অধিক হলে ২০ হাজার। সংরক্ষিত ওয়ার্ডে জামানত ১০ হাজার  টাকা নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল বলেন, নির্বাচন সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করার জন্য যা করার প্রয়োজন আমরা তাই করবো। ইতোমধ্যে জেলা তথ্য অফিসকে চিঠি দিয়েছি, তারা বিলবোর্ড-পোস্টার নামানোর জন্য প্রচারণা চালাবে। আগামীকাল শুক্রবারের পর কোনো সম্ভাব্য প্রার্থীর বিলবোর্ড-পোস্টার ও ব্যানার থাকলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মো. কামাল উদ্দিন/এএম/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।