১১ বাংলাদেশি নাগরিককে ফেরত দিয়েছে ভারত


প্রকাশিত: ১০:৪৬ এএম, ১৮ আগস্ট ২০১৪

অবৈধভাবে অনুপ্রবশের দায়ে আটক নারী ও শিশুসহ ১১ বাংলাদেশি নাগরিককে ফেরত দিয়েছে ভারত। সোমবার সকালে হিলি সীমান্ত দিয়ে ফেরত দেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। ফেরত নেয়ার পর ওই ১১ জন বাংলাদেশি নাগরিকে হাকিমপুর থানায় সোপর্দ করা হয়েছে।

সীমান্তের শূন্যরেখায় উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর কোম্পানি কমান্ডার পর্যায়ে দশ মিনিট ব্যাপি এক পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। পরে হিলি সীমান্তের শূন্যরেখা দিয়ে ভারত অংশের হিলি বিএসএফ ক্যাম্প কমান্ডার জাফরুল্লাহ খান বিজিবি হিলি চেকপোস্ট ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার আব্দুল হামিদের নিকট তাদের হস্তান্তর করেন।

ফেরত আসা বাংলাদেশিরা হলেন- ঠাকুরগাও জেলা সদরের সালন্দর গ্রামের খিতিস সেনের ছেলে পরিমল সেন (২৭), তার স্ত্রী রানু সেন (২৩) এবং নেপাল সাহার মেয়ে সান্তনা সাহা (১৮), নওগা জেলার আত্রাই উপজেলার আটগ্রাম গ্রামের মৃত গোপাল চন্দ্রের ছেলে শ্রী গোপী চন্দ্র (২৭), তার স্ত্রী করুনা রানী (২৫), তার মেয়ে সতী রানী (৭), তার ছেলে পলা চন্দ্র (৫), একই জেলার সোলগাজী গ্রামের স্বপন সরকার (২৫), সীমা রানী সরকার (২০), তার ছেলে সাগর সরকার (৪) এবং হাকিমপুর উপজেলার নওপাড়া গ্রামের মিজানুর রহমানের ছেলে নবানুর রহমান (২২)।

আটককৃতরা জানান, তারা প্রত্যকেই রোববার সকালে হিলি সীমান্তের কামাল গেট নামক এলাকা দিয়ে দালালের মাধ্যমে অবৈধভাবে বাংলাদেশ থেকে ভারতে অনুপ্রবশ করেন। পরে মালদা যাওয়ার পথে ভারত অংশের হিলি বিএসএফ ক্যাম্প চেকপোস্টের সামনে থেকে দুপুর ২টায় বিএসএফ সদস্যরা তাদের আটক করেন।

বিজিবি হিলি চেকপোস্ট ক্যাম্প কমান্ডার নায়েক সুবেদার আব্দুল হামিদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বিরাজমান সৌহাদ্য ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকার কারণে তাদের আটকের পরও সে দেশের আইনশৃংখলারক্ষাকারী বাহিনীর হাতে তুলে না দিয়েও বিএসএফ সদস্যরা তাদের আমাদের কাছে দিয়েছেন।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।