বাগেরহাটে কুকুরের কামড়ে আহত ৫০ : ভ্যাকসিন সংকট


প্রকাশিত: ০১:৪৩ পিএম, ২৬ জানুয়ারি ২০১৭

বাগেরহাটে পাগলা কুকুরের কামড়ে পথচারী শিশুসহ অন্তত ৫০ জন আহত হয়েছে। এদের মধ্যে বাগেরহাট সদর হাসপাতালে ২০ জনকে ভর্তি করা হয়েছে। অন্যদের চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

গতকাল বুধবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত বাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ, সুন্দরঘোনা, চাঁপাতলা, সায়েরা, সদুল্লাহপুর ও মগরা গ্রামের একটি পাগলা কুকুর বিভিন্ন গ্রামে ঘুরে এসব পথচারীদের কামড়ে রক্তাক্ত করে। সন্ধ্যায় আক্রমণকারী ওই কুকুরটি পানিতে চুবিয়ে মেরে ফেলেছে ক্ষুব্ধ এলাকাবাসী।

এদিকে হাসপাতালে চিকিৎসা নিতে আসা রোগীদের বিনামূল্যের ভ্যাকসিন বাইরে থেকে কিনে আনতে বলা হচ্ছে বলে অভিযোগ করেছেন রোগীরা।

কুকুরের কামড়ে আহতরা হলেন- নাঈমা ইয়াসমিন (১০), মারিয়া (৮), তানভির (৯), আলিফ (৮), জব্বার শেখ, ইসমাঈল শেখ, সাহেব আলী, সোয়েব হাওলাদার, হালিমা বেগম, ইসরাফিল শেখ, শেখ শাহেদ, ইসলাম শেখ, রহমান শেখ, নাইম শেখ ও মোতাহার শেখ।

এদের বাড়ি সদর উপজেলার সুন্দরঘোনা, সদুল্লাহপুর, সায়েরা, মগরা গ্রামে। পথচারি জব্বার শেখ জানান, রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় একটি কুকুর হঠাৎ আমাদের উপর হামলে পড়ে। ওই কুকুরটি তার সামনে যাকে পাচ্ছে তাকেই কামড়ে রক্তাক্ত করছে।

কামড়ের শিকার হাসপাতালে ভর্তি শিশু শিক্ষার্থী নাঈমা ইয়াসমিন জানায়, সে স্কুল থেকে বাড়ি ফিরছিল। এসময় পেছন থেকে একটি কুকুর দৌড়ে এসে তাকে কামড় শুরু করে। কুকুরটি তার শরীরের বিভিন্নস্থানে ক্ষতবিক্ষত করে দিয়েছে।

বাগেরহাট সদর হাসপাতালের জরুরী বিভাগের চিকিৎসক শেখ মুশফেকার শামস্ মেনন বলেন, দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত অন্তত ৫০ জন হাসপাতালে কুকুরে কামড়ানো রোগী চিকিৎসা দেয়া হয়েছে। এদের মদ্যে ২০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। কুকুরের কামড়ে এদের শরীরের বিভিন্নস্থান ক্ষতবিক্ষত হয়ে গেছে। এদের সবাইকে প্রতিষেধক হিসেবে ভ্যাকসিন দেয়া হচ্ছে।

শওকত বাবু/ এমএএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।