ভারতে পাচার হওয়া চার বাংলাদেশি নারীকে হস্তান্তর


প্রকাশিত: ১২:৩৬ পিএম, ২১ জানুয়ারি ২০১৭

বাংলাদেশি চার নারীকে আড়াই বছর পর বেনাপোল চেকপোস্ট দিয়ে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করেছে ভারতের সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) সদস্যরা।

ফেরত আসা নারীরা হলেন, সাজেদা খাতুন (১৮), কুলসুম খাতুন (১৬), নাসিমা খাতুন (১৯) ও খাদিজা বেগম (১৬)। এদের বাড়ি খাগড়াছড়ি, কুমিল্লা ও যশোর জেলার বিভিন্ন এলাকায়।

শনিবার তাদের হস্তান্তর করা হয়েছে। বেনাপোল চেকপোস্ট আইসিপি ক্যাম্পের নায়েব সুবেদার আব্দুল ওহাব ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি জানান, আড়াই বছর আগে ভারতে পাচার হওয়ার পর কলকাতার শিয়ালদহ স্টেশন থেকে ভারতীয় পুলিশ তাদের আটক করে জেল হাজতে পাঠায়। পরে ‘লিলুয়া শেল্টার হোম’ নামে একটি এনজিও সংস্থা আদালত থেকে ছাড়িয়ে নিয়ে নিজেদের হেফাজতে রাখে।

ফেরত আসা চার বাংলাদেশি নারীকে  বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। পরে আনুষ্ঠানিকতা শেষে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি তাদের গ্রহণ করে পরিবারের কাছে পৌঁছে দেবেন বলে জানান তিনি।

বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির যশোরের কো-অর্ডিনেটর মুহিত হোসেন ও কাউন্সিলর নুরুন্নাহার  জানান, দুইদেশের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের দেয়া ‘স্বদেশ প্রত্যাবর্তন’ আইনের মাধ্যমে চার নারীকে দেশে ফেরত পাঠায় ভারত। তাদের যশোর শেল্টার হোমে রাখা হবে। পরে অভিভাবকদের কাছে পৌঁছে দেয়া হবে।

মো. জামাল হোসেন/এএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।