সকল নদীর পানির ন্যায্য হিস্যা চায় বাসদ


প্রকাশিত: ০৩:১৬ পিএম, ২২ মার্চ ২০১৫

তিস্তা-ব্রহ্মপুত্রসহ সকল অভিন্ন নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে বাংলাদেশ সমাজতান্ত্রিক দল বাসদ গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে পদযাত্রা করেছে।

রোববার দুপুরে উপজেলার পাঁচপীর-বেলকা-সুন্দরগঞ্জ সড়কে এ পদযাত্রা অনুষ্ঠিত হয়। পদযাত্রা চলাকালে পাঁচপীর, বেলকা, জহুলের মোড় ও সুন্দরগঞ্জসহ বেশ কয়েকটি স্থানে পথসভা অনুষ্ঠিত হয়।

পথসভায় বক্তব্য রাখেন, জেলা বাসদ (মার্কসবাদী) আহবায়ক কমরেড আহসানুল হাবীব সাঈদ, গিদারী ইউপি চেয়ারম্যান প্রভাষক গোলাম সাদেক লেবু, বীরেন চন্দ্রশীল, আশরাফুল আলম আকাশ, নিতাই চন্দ্র বর্মন, কৃষ্ণচন্দ্র পাল, জুয়েল মিয়া, মাহবুর রহমান খোকা, জাহেদুল হক, এ্যাড. মোস্তফা মনির, শাহিন মিয়া প্রমুখ।

এ সময় বক্তারা তিস্তা-ব্রহ্মপুত্রের পানি ভারতের একতরফা প্রত্যাহারের নিন্দা জ্ঞাপন ও ক্ষোভ প্রকাশ করে বলেন, তিস্তার পানির ন্যায্য হিস্যা না পাওয়ায় তিস্তা সেচ প্রকল্প কার্যত: অচল হয়ে পড়েছে। ফলে এই প্রকল্পের ১ লক্ষ ১২ হাজার হেক্টর চাষের জমিতে এখন ফসল ফলানো প্রায় অসম্ভব হয়ে পড়েছে। সেচ খরচ প্রায় ১০ গুণ বেড়েছে, ভূ-গর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাচ্ছে।

বক্তারা আরও বলেন, এ অবস্থা চলতে থাকলে গোটা উত্তরাঞ্চল মরুকরণের দিকে যাবে। বর্তমানে দেশে অসুস্থ্য রাজনীতি চলছে। একটি পক্ষ ক্ষমতা ধরে রাখা এবং অপর পক্ষ ক্ষমতা দখলের অসুস্থ লড়াইয়ে ব্যস্ত। তাদের এই লড়াইয়ের বলি হচ্ছে সাধারণ মানুষ।

এমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।