প্রশিক্ষণ শেষে দেশে ফিরলো ১৮টি কুকুর


প্রকাশিত: ১১:৫৮ এএম, ০৭ জানুয়ারি ২০১৭

বেনাপোল চেকপোস্ট দিয়ে বিজিবির জন্য আনা হলো প্রশিক্ষিত ১৮টি ভারতীয় কুকুর। প্রশিক্ষণ শেষে শনিবার দুপুরে বিজিবির ২০ সদস্যের একটি প্রতিনিধি দল ভারত থেকে কুকুরগুলো নিয়ে আসেন।

শনিবার দুপুরের দিকে ভারতের মধ্য প্রদেশের ট্যাকেরপুর বিএসএফ ট্রেনিং সেন্টারে ৬ মাসের ডগ স্কোয়ার্ড ট্রেনিং শেষে বিজিবির সহকারী পরিচালক শাহাদাৎ হোসেন এসব প্রশিক্ষিত কুকুর নিয়ে দেশে ফিরেন।

ভারতের মধ্যপ্রদেশ ট্যাকেরপুর বিএসএফ ট্রেনিং সেন্টারে বিজিবি সদস্যদের পাশাপাশি ১৮টি কুকুরকেও আধুনিক প্রশিক্ষণে প্রশিক্ষিত করা হয়। এর আগে ভারতীয় ৩২ হাজার রুপিতে এক একটি কুকুর কেনা হয়।

Benapole

যশোর-২৬ বিজিবি ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন জানান, আধুনিক প্রশিক্ষণপ্রাপ্ত  এসব কুকুর দিয়ে সীমান্তে অপারেশনাল কাজে  অর্থাৎ অস্ত্র, মাদক ও চোরাচালান পণ্য জব্দ করার কাজে নিয়োজিত করা হবে।

সীমান্তবর্তী বিভিন্ন স্থানে ও যানবাহনে বিশেষ কায়দায় লুকিয়ে রাখা মাদক ও অস্ত্র  উদ্ধারে এসব কুকুর খুবই পারদর্শী। অচিরেই এসব কুকুর সীমান্তবর্তী অঞ্চলে মাদক ও অস্ত্র চোরাচালান প্রতিরোধে নিয়োজিত করা হবে বলে তিনি জানান।

মো. জামাল হোসেন/এএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।