জালালাবাদ সেনানিবাসে দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন শুরু


প্রকাশিত: ১০:৪৯ এএম, ২৬ সেপ্টেম্বর ২০১৬

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর যৌথ উদ্যোগে সিলেটে সাত দিনব্যাপী ‘ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ অ্যান্ড এক্সচেঞ্জ-২০১৬ (ড্রি)’ শীর্ষক অনুশীলন শুরু হয়েছে।

জালালাবাদ সেনানিবাসে সোমবার সকাল সাড়ে ৯টায় এ বহুজাতিক দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলনের উদ্বোধন করা হয়। ২৬ থেকে ২৮ সেপ্টেম্বর জালালাবাদ সেনানিবাসে প্রথম পর্ব এবং ৩ থেকে ৬ অক্টোবর পর্যন্ত আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

সিলেট জেলা ছাড়াও ঢাকা ও চট্টগ্রামে একযোগে এই বহুজাতিক দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলনের আয়োজন করা হয়েছে। সিলেট বিভাগে ১৭ পদাতিক ডিভিশন এবং সিলেট সিটি কর্পোরেশন যৌথভাবে এই অনুশীলন আয়োজন করেছে।

সিলেটে প্রথম পর্বের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জিওসি সদর দফতর ১৭ পদাতিক ডিভিশনের সিলেট এরিয়া কমান্ডার মেজর জেনারেল আনোয়ারুল মোমেন, পিএসসি।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. অরবিন্দু শেখর, ড্রি অনুশীলন সিলেটের তত্ত্বাবধায়ক ৩৬০ ব্রিগেড অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল কাইয়ুম মোল্লা, সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব এবং ৩৩ বি-এর অধিনায়ক লে. কর্নেল সাজ্জাদ সারোয়ার।

যৌথ অনুশীলনের মাধ্যমে ভূমিকম্প দুর্যোগ ব্যবস্থাপনায় সক্ষমতা বৃদ্ধি, অনুশীলনে অংশগ্রহণকারী সকল সহযোগী সংস্থার কর্মপদ্ধতির সমন্বয়, পারস্পরিক ধারণা বৃদ্ধি, বিভিন্ন আবশ্যকীয় পরিকল্পনা প্রণয়ন, উদ্ধার, চিকিৎসা ইত্যাদি পরিচালনা ও অনুশীলন করা হবে।

এছাড়া বিভিন্ন দলে বিভক্ত হয়ে পরিকল্পনা প্রণয়ন এবং বিভিন্ন সমন্বয় কেন্দ্র স্থাপনের মাধ্যমে প্রকৃত দুর্যোগ মোকাবেলার ন্যায় গুরুত্বপূর্ণ বিষয়াদি অনুশীলন করা হবে।

ছামির মাহমুদ/এএম/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।