তথ্য প্রযুক্তির যুগে কথা কম, কাজ বেশি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি
প্রকাশিত: ১১:৫৭ এএম, ২৬ জুন ২০১৪

তথ্য প্রযুক্তির এই যুগে সকলের কথা কম, কাজ বেশি করা উচিত। উদাহরণ টেনে তিনি বলেন, ফটিকছড়ি থেকে খাগড়াছড়ি পর্যন্ত ১৬টি ব্রিজের উদ্বোধন করতে আমার সময় লেগেছে ৩২ মিনিট। একজন মন্ত্রীর অতিরিক্ত সময় ব্যয় করার সময় নেই কারণ তাদের ওপর অনেক দায়িত্ব রয়েছে।

আজ বৃহস্পতিবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির আয়োজনে ‘একুশ শতকের সাংবাদিকতায় প্রযুক্তি : পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সংস্থা (চবিসাস) সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাবেক সভাপতি ও যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক শাহাব উদ্দিন নিপু।

কাদের বলেন, ‘ভালো মানুষ ভয় পায় খারাপ সাংবাদিকদের। আর খারাপ মানুষ ভয় পায় ভালো সাংবাদিকদের। গুটি কয়েক ছাত্র অথবা লোকদের জন্য একটি দলের, দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হয়। সব সময় খারাপ কাজ করে মাত্র গুটি কয়েক লোক।

শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘শিক্ষকরা রাজনীতি করবেন কেন? শিক্ষকরা আজ রাজনীতি করছে বিভিন্ন অপকর্ম করছে। তাদের বিরুদ্ধে শিক্ষা প্রতিষ্ঠানের অর্থ আত্মসাতের অভিযোগ উঠছে।

তিনি বলেন, রাস্তায় ঘণ্টার পর ঘণ্টা নারী ও শিশুরা যানজটে আটকে থাকে তা এখনো দূর করতে পারিনি। জনগনের প্রতি দায়িত্ব ও কর্তব্য সব সময় আমাকে চিন্তিত রাখে।

অনুষ্ঠানে উপ-উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, ‘প্রযুক্তির ব্যবহারে ভালো মন্দ উভয় দিক রয়েছে। প্রযুক্তির অপব্যবহারের কারণেই রামু ঘটনা ও চাঁদে মানুষ দেখা গিয়েছিল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সেমিনার সফল করতে সহযোগিতা করেছেন মোবাইল সিম কোম্পানী রবি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রশাসন, কনফিডেন্স সিমেন্ট এবং মোস্তফা হাকিম সিমেন্ট।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি হুমায়ুন মাসুদের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সভাপতি অধ্যাপক বেণু কুমার দে, চট্টগ্রাম টিভি জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ প্রমুখ।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।