নিরাপত্তা ঝুঁকিতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা


প্রকাশিত: ০৩:১৮ এএম, ২৬ জানুয়ারি ২০১৫

বহুল ব্যবহৃত অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেমের পুরনো সংস্করণ ব্যবহারকারীদের নিরাপত্তা ঝুঁকিতে ফেলছে সার্চ জায়ান্ট গুগল।

সম্প্রতি অপারেটিং সিস্টেমটির বেশ কয়েকটি পুরনো সংস্করণের ডিফল্ট ব্রাউজারে একটি নিরাপত্তা ত্রুটি শনাক্ত করা হয়। তবে প্রতিষ্ঠানটির এক নির্বাহী কর্মকর্তা জানিয়েছেন, অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পুরনো সংস্করণের নিরাপত্তা ত্রুটি সংশোধনে তাদের কোনো পরিকল্পনা নেই। ফলে ৬০ শতাংশ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর নিরাপত্তা অনিশ্চয়তার মধ্যে পড়ছে।

গত শুক্রবার অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম বিভাগের প্রধান নিরাপত্তা কর্মকর্তা আদ্রিয়ান লুডউইগ গুগল প্লাসে এক পোস্টের মাধ্যমে জানিয়েছেন, সম্প্রতি অ্যান্ড্রয়েড ৪ দশমিক ৩ জেলিবিনসহ বেশ কয়েকটি সংস্করণের ডিফল্ট ব্রাউজারে একটি বাগ বা ত্রুটি দেখা দেয়। কিন্তু অপারেটিং সিস্টেমের এ সংস্করণগুলো পুরনো হওয়ায় এ বাগ ফিক্স করতে তারা অনাগ্রহী। এছাড়া ওই ব্লগ পোস্টে তিনি লিখেন, নিরাপত্তা নিশ্চিতের জন্য সফটওয়্যার হালনাগাদ একটি গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ। যে ব্রাউজারে নিরাপত্তা ত্রুটি রয়েছে, সেটি মূলত দুই বছরের পুরনো। আর এ ব্রাউজারটি ব্যবহার করা হচ্ছে অ্যান্ড্রয়েডের জেলিবিনসহ এর আগের সংস্করণের অপারেটিং সিস্টেমগুলোয়। এ অপারেটিং সিস্টেমগুলোয় ব্যবহূত ব্রাউজারের নিরাপত্তা ত্রুটির সমাধান একটি জটিল প্রক্রিয়া বলেও উল্লেখ করেন লুডউইক। আর তার বিবৃতিকে গত শনিবার গুগল কর্তৃপক্ষ তাদের আনুষ্ঠানিক বিবৃতি বলেই উল্লেখ করে।এতে নিশ্চিত যে, গুগল এ নিরাপত্তা ত্রুটির সমাধানে কোনো উদ্যোগ নিচ্ছে না।

এ বিষয়ে র‌্যাপিড-৭ নামে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানের প্রকৌশল ব্যবস্থাপক টড বেয়ার্ডস্লে বলেন, বিপুলসংখ্যক মানুষ যখন কোনো অপারেটিং সিস্টেমের একাধিক সংস্করণ ব্যবহার করে, তখন তার কিছু খারাপ দিক বের হয়ে আসে। এ অপারেটিং সিস্টেমের একাধিক সংস্করণের নিরাপত্তা ত্রুটির সমাধান করা খুবই জটিল হয়ে দাঁড়ায়। ফলে বিপুলসংখ্যক গ্রাহক একই সঙ্গে নিরাপত্তা ঝুঁকিতে পরে।

কিন্তু নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করা এর সমাধান হতে পারে না। কারণ নতুন অপারেটিং সিস্টেম ব্যবহার করতে গেলে গ্রাহককে অতিরিক্ত অর্থ গুনতে হয়। নতুন অপারেটিং সিস্টেমে চালিত নেক্সাস ফোন কিনতে গেলে গ্রাহককে ব্যয় করতে হবে প্রায় ৬৪৯ ডলার ৯৯ সেন্ট। আর পুরনো সংস্করণের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমচালিত ডিভাইস কিনতে ব্যয় হবে এর দশ ভাগের এক ভাগ অর্থ। এ কারণে পুরাতন সংস্করণের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নিরাপত্তা ত্রুটি সারাইকে গুরুত্ব দিচ্ছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।