অশান্ত ‘বঙ্গ বাহাদুর’ ফের জলাশয়ে


প্রকাশিত: ১১:১১ এএম, ১৩ আগস্ট ২০১৬

জামালপুরের সরিষাবাড়ী থেকে উদ্ধার হওয়া বঙ্গ ‘বাহাদুর’ নামে বন্যহাতিটি বাঁধন ছিঁড়ে আবার জলাশয়ে নেমেছে পড়েছে। জ্ঞান ফেরার পর অশান্ত হয়ে আশপাশ এলকায় আবারো তাণ্ডব চালিয়েছে। হাতিটি উদ্ধারের চেষ্টা করছেন বন বিভাগের কর্মকর্তারা।

শনিবার সকালে উপজেলার কামরাবাদ ইউনিয়নের কয়ড়া গ্রামে হাতিটির সামনের পায়ের শিকল ছিঁড়ে যায়। এতে সে ছাড়া পেয়ে ওই এলাকার আবদুল সালামের বাড়ির আশপাশ এলাকায় তাণ্ডব চালায়। বর্তমানে হাতিটি ওই এলাকার জলাশয়ে অবস্থান করছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত হাতিটিকে খাবার দেখিয়ে ডাঙায় তোলার চেষ্টা চলছিল বলে জানান বন বিভাগের কর্মীরা। তবে এখনো হাতিটি তাদের নিয়ন্ত্রণে রয়েছে।

jamalpur 
বন বিভাগের ভেটেরিনারি সার্জন ডা. সাঈদ হোসেন জানিয়েছেন, হাতিটি এখন অনেকটা সবল হয়ে উঠেছে। শনিবার সকাল থেকে হাতিটি অস্থির হয়ে ওঠে। বার বার ছোটাছুটি করছিল। একপর্যায়ে সামনের পায়ের বাঁধন ছিঁড়ে পাশের জলাশয়ে নেমে পড়ে। তবে তার পেছনের পায়ে এখনো শিকল পরানো রয়েছে। জলাশয় থেকে তুলে হাতিটি ডান্ডাবেড়ি পরানোর চেষ্টা চলছে বলে জানান তিনি।

এদিকে শনিবার প্রধান বন সংরক্ষক অসিত রঞ্জন পাল সরিষাবাড়ী এসেছেন। তিনি উদ্ধারকারী টিমের সঙ্গে বৈঠক করে হাতিটি কীভাবে বঙ্গবন্ধু সাফারি পার্কে নেয়া যাবে সে ব্যাপারে পরামর্শ করছেন।

প্রধান বন সংরক্ষক সাংবাদিকদের জানিয়েছেন, এখন হাতিটি যেখানে রয়েছে সেখান থেকে মূল সড়ক প্রায় এক কিলোমিটার দূরে। এক কিলোমিটার কর্দমাক্ত থাকায় মূল সড়কে হাতিটি নেয়া সম্ভব হচ্ছে না। স্বাভাবিক পরিবেশ পেলেই যত দ্রুত সম্ভব এটি সাফারি পার্কে নেয়া হবে। এদিকে বঙ্গবন্ধু সাফারি পার্ক থেকে দুটি পোষা হাতি আসার কথা থাকলেও এখনো সেগুলো এসে পৌঁছেনি।

jamalpur

এর আগে বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে জামালপুরের সরিষাবাড়ীর কয়রা গ্রামে ট্রাঙ্কুলাইজার প্রয়োগ করে অচেতন করা হয় হাতিটি। পরে পাঁচ টনের বেশি ওজনের পুরুষ হাতিটি কয়েকশ জনতা জলাশয় থেকে লোকালয়ে টেনে তোলে।
 
গত ২৬ জুন বন্যার পানিতে ভেসে ভারতের আসাম হয়ে বাংলাদেশের কুড়িগ্রাম সীমান্তে আসে বন্যহাতিটি। ৯ জুলাই পর্যন্ত সেটি কুড়িগ্রামের রৌমারীতে ছিল। ১০ থেকে ১৩ জুলাই পর্যন্ত ছিল গাইবান্ধায়। ১৪ থেকে ১৬ জুলাই জামালপুরে, ১৭ থেকে ১৮ জুলাই বগুড়ায়, ১৯ থেকে ৩০ জুলাই পর্যন্ত সিরাজগঞ্জে ছিল।
 
৩১ জুলাই থেকে আবার জামালপুরে চলে আসে হাতিটি। এরই মধ্যে গত ৩ আগস্ট ভারতীয় একটি দল হাতিটি উদ্ধার করতে আসলেও ব্যর্থ হয়ে ফিরে যায়। প্রায় দেড় মাস দেশের পাঁচ জেলায় ঘুরে বেড়ানো ভারতীয় বন্যহাতিটির নাম দেয়া হয়েছে ‘বঙ্গবাহাদুর’।

শুভ্র মেহেদী/এএম/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।