কর্তৃপক্ষের অবহেলায় ধ্বংস হচ্ছে ৪৮টি কড়ই গাছ


প্রকাশিত: ০৩:২৫ এএম, ২১ জুলাই ২০১৬

ঝিনাইদহ-চুয়াডাঙ্গা মহাসড়কের দুই ধারের কালের সাক্ষী ৪৮টি গাছ অযত্ন অবহেলায় ধ্বংস হয়ে যাচ্ছে। আবার রাতের আধারে কিছু অসাধু লোক গাছগুলো কেটেও নিয়ে যাচ্ছে। কিন্তু এসব বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দৃশ্যমান কোনো পদক্ষেপ নিচ্ছে না।

Jhenidah-road-side-photo

সরেজমিনে গিয়ে দেখা গেছে, ঝিনাইদহ শহরের ওয়াপদা অফিসের সামনে থেকে জেলার শেষ সীমানা সরোজগঞ্জ পর্যন্ত সড়কের দুই পাশে লাগানো আছে কয়েকশ কড়ই গাছ। ব্রিটিশ আমালে লাগানো এ গাছগুলো একদিকে যেমন কালের সাক্ষী অন্যদিকে প্রাকৃতিক সৌন্দর্য বৃদ্ধিসহ জীববৈচিত্র সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

Jhenidah-tree-cut-photo

কিন্তু এক শ্রেণীর মানুষের লোভের শিকার হয়ে ও সংশ্লিষ্ট বিভাগের চরম উদাসীনতায় ৪৮টি কড়ই গাছ আজ প্রায় ধ্বংসের মুখে এসে দাঁড়িয়েছে।

এলাকাবাসীর অভিযোগ, অতি মূল্যবান এ কড়ই গাছগুলো রাতারাতি যেভাবে ধ্বংস কার হচ্ছে তাতে সচেতন মহল হতবাগ। যে কুচক্রি মহল ঐতিহ্যবাহী এ মূল্যবান কড়াই গাছগুলো শেষ করে দিচ্ছে তাদের আইনের আওতায় নিয়ে আসার দাবিও জানান তারা।

Jhenidah-tree-cut

ঝিনাইদহ জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট আব্দুল ওয়াহেদ জোয়ার্দ্দার জানালেন, এ ব্যাপারে আমার কাছে এসে কোনো লাভ নেই। এ গাছগুলোর বিষয়ে জেলা কমিটি আছে তাদের সঙ্গে কথা বলেতে হবে।

ঝিনাইদহ জেলা পরিষদ সচিব মোহাম্মাদ রেজাই রাফিন সরকার জানান, আমরা বিসয়টি বেশ কিছু দিন আগে দেখেছি। আমাদের লোকবলের খুবই অভাব। ইচ্ছে করলেই আমরা আমরা ঠেকাতে পারছি না।

আহমেদ নাসিম আনসারী/এফএ/এবিএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।