ঠাকুরগাঁওয়ে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালিত


প্রকাশিত: ১০:৪২ এএম, ১২ জুন ২০১৬

`উৎপাদন থেকে পণ্য ভোগ শিশুশ্রম বন্ধ হোক` এই প্রতিপাদ্যকে সামনে রেখে ক্লিয়ার প্রজেক্ট ঠাকুরগাও ও ক্লিন নেটওর্য়াক ঠাকুরগাও এর বাস্তবায়নে ঠাকুরগাঁওয়ে বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস পালিত হয়েছে।

রোববার সকালে ইকো-সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন ইএসডিও ও মানুষের জন্য ফাউন্ডেশন এর সহযোগিতায় ঠাকুরগাঁও জেলা প্রশাসক চত্বরেথেকে একটি র্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে আবার একই স্থানে গিয়ে শেষ হয়।

পরে জেলা প্রশাসক হল রুমে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- ঠাকুরগাও জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস। আরো বক্তব্য রাখেন- জেলা স্বর্নকার মালিক সমিতির সহ-সভাপতি সুকুমার রায়, সাংবাদিক এসএম জসিম, ইএসডিও ক্লিয়ার প্রজেক্ট অফিসার সুজন খান প্রমুখ।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মূকেশ চন্দ্র বিশ্বাস বলেন, আজ আমরা যারা এখানে আছি আমরা যেন কোনোভাবেই শিশু শ্রম হতে না দেই। শৈশবে শিশুর হাতে একমাত্র বই-ই শোভা পায়। তিনি সভায় উপস্থিত দোকান মালিক ও ট্রেড সদস্যদের এ ব্যাপারে সবার আগে সহায়তার কথা বলেন।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন- পৌরসভা কাউন্সিলরবৃন্দ, জেলা স্বর্ণকার মালিক ও শ্রমিক সমিতি, হোটেল মালিক ও শ্রমিক সংগঠন, জেলা অটোমোবাইল মালিক ও শ্রমিক সংগঠন, ক্লিন নেটওয়ার্ক সদস্যভুক্ত এনজিও প্রতিনিধি, স্কুলশিক্ষকসহ সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

পরে জেলা প্রশাসক ঝুঁকিপূর্ণ শিশু শ্রমে নিয়োজিত ও উদ্ধারকৃত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

রবিউল এহসান রিপন/এসএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।