একদিনে পাঁচ পাবলিক বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৫৪ পিএম, ২৭ অক্টোবর ২০২৪

দেশের আরও পাঁচটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ দিয়েছে সরকার। বিশ্ববিদ্যালয়গুলো হলো-রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (রবি), বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স), পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)।

রোববার (২৭ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের পৃথক প্রজ্ঞাপনে তাদের নিয়োগ দেওয়া হয়। রাষ্ট্রপতির অনুমোদনক্রমে এসব প্রজ্ঞাপনে সই করেন উপ-সচিব মো. শাহীনুর ইসলাম ও সিনিয়র সহকারী সচিব এ এস এম কাসেম।

কোন বিশ্ববিদ্যালয়ে কে হলেন উপাচার্য

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. এস এম আব্দুর রাজ্জাক। তিনি একই বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক। যোগদানের তারিখ থেকে আগামী চার বছর তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) উপাচার্য নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. জুলহাস উদ্দিন। তিনি একই বিশ্ববিদ্যালয়ের ওয়েট প্রসেস ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক। তিনি বিভাগটির প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। আগামী চার বছরের জন্য তিনি এ পদে দায়িত্ব পালন করবেন।

সিরাজগঞ্জের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের (রবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. সুমন কান্তি বড়ুয়া। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) পালি অ্যান্ড বুদ্ধিস্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক। আগামী চার বছরের তাকে এ পদে নিয়োগ দিয়েছে সরকার।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. জি কে এম মোস্তাফিজুর রহমান। তিনি বিশ্ববিদ্যালয়টির মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক। তিনিও চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন।

পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক। প্রেষণে তাকে আগামী চার বছরের জন্য নিয়োগ দিয়েছে সরকার।

নতুন কোষাধ্যক্ষ পেল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) কোষাধ্যক্ষ পদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. সাবিনা শারমিন। তিনি একই বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক। তাকে চার বছরের জন্য এ পদে নিয়োগ দেওয়া হয়েছে। তাকে নিয়োগের শর্তে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের সংবিধি ও আইন দ্বারা নির্ধারিত এবং উপাচার্যের দেওয়া ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন।

পটুয়াখালী বিজ্ঞন ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (পবিপ্রবি) উপ-উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন কীটবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এস এম হেমায়েত জাহান। একই বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষ হয়েছেন জিনতত্ত্ব এবং উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক মো. আব্দুল লতিফ।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়েও নতুন কোষাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে। এ পদে নিয়োগ পেয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচারাল এক্সটেনশন ও রুরাল ডেভেলপমেন্ট বিভাগের অধ্যাপক ড. মো. সফিউল ইসলাম আফ্রাদ।

এএএইচ/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।