সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়

ব্যানার ছেঁড়াকে কেন্দ্র করে ছাত্রদল-শিক্ষার্থীদের সংঘর্ষ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিলেট
প্রকাশিত: ০৮:৩৯ এএম, ২৫ অক্টোবর ২০২৪

ব্যানার ছেঁড়ার ঘটনাকে কেন্দ্র করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ছাত্রদলের নেতাকর্মীদের সঙ্গে সাধারণ শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দিনগত রাত ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় গেইটে এ সংঘর্ষের ঘটনা ঘটে। রাত ২টা পর্যন্ত থেমে থেমে এ সংঘর্ষ চলে। পরে সেনাবাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এ ঘটনায় কয়েকজন আহতের খবর পাওয়া গেছে। তবে তাদের পরিচয় পাওয়া যায়নি।

সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ, ছাত্রদলের কর্মীরাই প্রথমে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। হামলার ঘটনায় তারা প্রক্টরের পদত্যাগ দাবি করে শ্লোগানও দেন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানিয়েছে, কৃষি গুচ্ছ ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সব ফটকে দলীয় ব্যানার টানায় ছাত্রদল। তিন নম্বর গেটে লাগানো একটি ব্যানার কে বা কারা ছিঁড়ে ফেলে। এ নিয়ে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে বাকবিতণ্ডার এক পর্যায়ে মধ্যরাতে এ সংঘর্ষ শুরু হয়। এ সময় শিক্ষার্থীরা ক্যাম্পাসের ভেতরে এবং ছাত্রদলের কর্মী বাইরে অবস্থান নিয়ে ইটপাটকেল নিক্ষেপ করতে দেখা যায়। রাত ১টার দিকে ঘটনার সূত্রপাত হয়। পরে থেমে থেমে রাত দুইটা পর্যন্ত সংঘর্ষ চলে।

গভীর রাতে সংঘর্ষে বিশ্ববিদ্যালয় এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। সংঘর্ষ থামাতে চেষ্টা করেও ব্যর্থ হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে রাত ২টার দিকে সেনাবাহিনী এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ঘটনার সময় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোজাম্মেল হক জানান, আমরা পুলিশ প্রশাসনকে বিষয়টি অবহিত করেছি। কিন্তু মারামারি হাতের নাগালের বাইরে হওয়ায় তাৎক্ষণিক কোনো ব্যবস্থা নিতে পারছি না।

এদিকে এ ঘটনার পর শিক্ষার্থীরা প্রক্টরের পদত্যাগ চেয়ে ক্যাম্পাসের দ্বিতীয় গেটের সামনে সড়কে অবস্থান নেয়।

শুক্রবার সকালে কৃষি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। এ পরীক্ষায় বিশ্ববিদ্যালয়ের ৯টি কেন্দ্রে প্রায় চার হাজার ২১০ জন পরীক্ষার্থীর আসনের ব্যবস্থা করা হয়েছে।

আহমেদ জামিল/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।